২৪ ঘণ্টায় সৌদিতে সাড়ে চার লাখ হজ পালনের আবেদন

চলতি বছরে হজের নিবন্ধন উন্মুক্ত হওয়ার পর থেকে ২৪ ঘণ্টায় সাড়ে চার লাখ আবেদন পড়েছে। মঙ্গলবার (১৫ জুন) দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন খবর দিয়েছে।-খবর আরব নিউজের

আবেদনকারীদের মধ্যে ৬০ শতাংশ পুরুষ ও ৪০ শতাংশ নারী। যারা হজ পালনের আবেদন করবেন, তাদের মধ্যে কাউকেই অগ্রাধিকার দেওয়া হবে না। আগামী ২৩ জুন পর্যন্ত নিবন্ধন উন্মুক্ত থাকবে।

টিকা নেওয়া ও সৌদি আরবের নাগরিকরাই এ বছর কেবল হজ পালন করতে পারবেন। তবে হজ যাত্রীদের বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছর।সৌদি মন্ত্রীদের ঘোষণা অনুযায়ী, এ বছর মোট ৬০ হাজার ব্যক্তি হজ করতে পারবেন। কারা হজ করার অনুমতি পাবেন, সেখানেও যাচাই–বাছাই হবে।

হজ করতে ইচ্ছুক ব্যক্তিদের দুরারোগ্য কোনো অসুখ থাকা যাবে না। তাদের বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। হজ করতে ব্যক্তিদের করোনার টিকার দুটি ডোজই নেওয়া থাকতে হবে, অথবা এক ডোজ নেওয়ার পর অন্তত ১৪ দিন পার হতে হবে।

আর করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পর যারা টিকা নিয়েছেন, তারা হজ করার সুযোগ পাবেন। হজের বিষয়ে এই বিধিনিষেধ আরোপের পক্ষে যুক্তি হিসেবে সৌদি আরব কর্তৃপক্ষ বলেছে, তারা মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।