২০ হাজার আফগানকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিল যুক্তরাজ্য

আফগানিস্তান তালেবানদের নিয়ন্ত্রণে যাওয়ার পর সবচেয়ে বেশি সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে পড়েছে নারী ও শিশুরা। এরই জের ধরে আগামী বছরগুলোতে ২০ হাজার আফগানকে আশ্রয় দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য।

টাইমস পত্রিকার বরাত দিয়ে বলা হয়েছে, ঝুঁকিতে থাকা ব্যক্তিদের অগ্রাধিকার বেশি দেওয়া হবে। প্রথম বছরে পাঁচ হাজার মানুষকে যুক্তরাজ্যে বসবাসের অনুমতি দেওয়া হবে। ধীরে ধীরে এই সংখ্যা আরও বাড়বে বলে জানা গেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, বিট্রেন তাদের প্রতি কৃতজ্ঞ যারা ২০ বছর ধরে আফগানিস্তানের উন্নতির জন্য আমাদের সাথে কাজ করেছে। বিশেষ করে নারীদের এখন সাহায্যের প্রয়োজন আছে। আফগানিস্তান পরিস্থিতি নিয়ে বুধবার পার্লামেন্টে বৈঠকে বসবে যুক্তরাজ্য।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেন, ‘একটি জাতি হিসেবে আমরা আফগানিস্তান থেকে পালিয়ে আসা সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের সহায়তা প্রদানের জন্য যথাসাধ্য চেষ্টা করছি যাতে তারা যুক্তরাজ্যে নিরাপত্তার সাথে নতুন জীবন শুরু করতে পারে।আফগান নাগরিক পুনর্বাসন প্রকল্প তাদের জীবন বাঁচাবে।

যুক্তরাজ্য এরইমধ্যে আফগান স্থানান্তর এবং সহায়তা নীতির অংশ হিসাবে পাঁচ হাজার জনকে স্থানান্তরিত করার পরিকল্পনা করেছে। উদ্দেশ্য হলো যুক্তরাজ্যে কাজ করা প্রাক্তন ও বর্তমান আফগান কর্মীদের সাহায্য করা। উল্লেখ্য দুই হাজারেরও বেশি প্রাক্তন আফগান কর্মী এবং তাদের পরিবার জুন মাসের শেষের দিকে এই প্রকল্পের আওতায় যুক্তরাজ্য ভ্রমণ করেছেন।