১০ বছর পর দারার একটি শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিল সিরিয় সেনারা

সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা প্রদেশের আল-ইয়াদুদাহ শহরে প্রবেশ করেছে দেশটির সরকারি সেনারা। স্থানীয় গোত্র নেতাদের সঙ্গে এক সমঝোতার পরিপ্রেক্ষিতে এটি সম্ভব হয়েছে। সমঝোতা প্রতিষ্ঠার ক্ষেত্রে রাশিয়া মধ্যস্থতা করে।

লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল জানিয়েছে, রুশ সেনাদের সঙ্গে সিরিয়ার সেনা কর্মকর্তারা আজ শহরটিতে যান। এর আগ পর্যন্ত শহরটি বিদেশী মদদপুষ্ট ভাড়াটে সন্ত্রাসীদের দখলে ছিল।

গতকাল (রোববার) রাশিয়ার মধ্যস্থতায় গোত্র নেতাদের সঙ্গে চুক্তি হয়। শহরে অস্ত্রধারী গোষ্ঠীগুলো সরকারি সেনাদের কাছে অস্ত্র সমর্পণ করবে এবং আল-ইয়াদুদাহ শহরের নিয়ন্ত্রণ থাকবে সেনাদের হাতে। এর বিনিময়ে সশস্ত্র গোষ্ঠীগুলো সাধারণ ক্ষমা লাভ করবে।   

সিরিয়ার সেনাদের শহরে প্রবেশের পর আনুষ্ঠানিকভাবে অস্ত্র সমর্পণ ও শহরের নিয়ন্ত্রণ বুঝে নেয়ার জন্য আজ সেখানে একটি কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়। এসব বিষয় দেখভাল করেন রুশ সেনা কর্মকর্তারা ও গোত্র নেতারা।

প্রচণ্ড যুদ্ধের পর সন্ত্রাসী গোষ্ঠীগুলো অস্ত্র সমর্পণ ও শহরের নিয়ন্ত্রণ ছাড়তে রাজি হয়। তবে এখনো কিছু গোষ্ঠী চুক্তি মানতে চাইছে না। তাদের ওপর নজরদারি করার জন্য সিরিয়ার সেনারা শহরে কয়েকটি চেকপয়েন্ট বসিয়েছে।   

সূএঃ পার্সটুডে