হিজবুল্লাহ-ইরানের সমর্থকদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

লেবানন এবং কুয়েত ভিত্তিক আর্থিক চালিকাশক্তি কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা লেবাননের শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ ও ইরানের কুদস ফোর্সকে অর্থ সহায়তা দেয় বলে অভিযোগ। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তিদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বলেছে, এ ব্যবস্থা ব্যবসায়ী মোর্তেজা মিনায়ে হাশেমির জন্য প্রযোজ্য। তিনি চীনে বসবাস করেন এবং ইরানের কুদস ফোর্সকে টাকা দেন।

দুই চীনা নাগরিক হাশেমিকে ব্যাংক অ্যাকাউন্ট স্থাপনে সহায়তা করেছিলেন এবং তার কোম্পানির জন্য মালিক হিসাবে কাজ করেছেন। এটি হংকং এবং চীনের মূল ভূখণ্ডে অবস্থিত।

মার্কিন ট্রেজারি বিভাগের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে দুই চীনা নাগরিকের নাম এসেছে তারা হলেন- ইয়ান সু জুয়ান এবং সং জিং। হাশেমির পক্ষ থেকে মার্কিন-বংশোদ্ভূত ইয়ান সু জুয়ান, ডুয়াল ইউজ পণ্য ক্রয় করে ইরানে পাঠায়।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, এই নেটওয়ার্কগুলো আঞ্চলিক আর্থিক ব্যবস্থার মাধ্যমে কয়েক মিলিয়ন ডলার পাচার করেছে। এগুলো দিয়ে তারা হিজবুল্লাহ এবং আইআরজিসি-কিউএফ উভয়ের সুবিধার জন্য মুদ্রা বিনিময় কার্যক্রম পরিচালনা এবং স্বর্ণ ও ইলেকট্রনিক্সে ব্যবসা করে।

হিজবুল্লাহ সন্ত্রাসী কর্মকাণ্ডের তহবিল এবং লেবানন ও পুরো অঞ্চলে অস্থিতিশীলতা বজায় রাখতে এই নেটওয়ার্কগুলোর মাধ্যমে উৎপন্ন রাজস্ব ব্যবহার করে। বিবৃতিতে উল্লেখ করা হয়।