হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল করল আমেরিকা: বাড়ছে উত্তেজনা

হংকংয়ের সঙ্গে তিনটি দ্বিপক্ষীয় চুক্তি বাতিল করেছে আমেরিকা। এরমধ্যে প্রত্যর্পণ চুক্তি এবং শুল্ক রোহিতকরণ চুক্তি রয়েছে। আমেরিকার এ পদক্ষেপে চীনের সঙ্গে ওয়াশিংটনের উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, হংকংকে গতকাল (বুধবার) জানিয়ে দেয়া হয়েছে যে, মার্কিন প্রশাসন পলাতক ও সাজাপ্রাপ্ত আসামিদের হংকংয়ের কাছে ফেরত দেয়ার চুক্তি এবং আন্তর্জাতিক জাহাজ চলাচলের ক্ষেত্রে শুল্ক ছাড়ের সুবিধা বাতিল করেছে।

গত মাসে চীন হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করে ঐক্যবদ্ধ জাতীয় নিরাপত্তা আইন পাস করে। এর প্রতিবাদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করার নির্দেশ দেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, হংকংয়ের জন্য যে জাতীয় নিরাপত্তা আইন পাস করেছে বেইজিং তাতে ওয়াশিংটন যে গভীরভাবে উদ্বিগ্ন আমেরিকার এই পদক্ষেপ সে কথা বলে দিচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর আরো বলেছে, হংকংয়ের জন্য জাতীয় নিরাপত্তা আইন পাস করে বেইজিং হংকংয়ের জনগণের স্বাধীনতা ক্ষুণ্ন করেছে। ওয়াশিংটন বলছে এই আইন নিবর্তনমূলক পদক্ষেপ।

এর আগে, গত ৭ আগস্ট হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম এবং আরো কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। ওয়াশিংটন দাবি করছে, হংকংয়ে রাজনৈতিক স্বাধীনতা খর্ব করার ক্ষেত্রে এসব ব্যক্তির ভূমিকা রয়েছে।