স্বাভাবিক হচ্ছে সেই উহান, খুলে দেওয়া হলো সব স্কুল

চীনের উহানে গেল বছরের ডিসেম্বরে প্রথম ধরা পড়ে করোনাভাইরাস। এরপর সারাবিশ্বে ছড়িয়ে পড়ে প্রাণঘাতি এই ভাইরাস। এ ভাইরাস বহু প্রাণ কেড়ে বর্তমানে কিছুটা দুর্বল।

এদিকে, তবে করোনার নিয়ন্ত্রণহীন সময় পেরিয়ে এসেছে চীন। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে দেশটি। যদিও বিশ্বের বহু দেশে এখনো কোভিড-১৯ এর প্রভাব একেবারে কমে যায়নি। এরমধ্যে যেখান থেকে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে সে শহর দেখালো আশার আলো। নিল দীর্ঘ সাত মাস পর কিন্টারগার্টেন, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়ার সাহসী পদক্ষেপ।

করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমার পর মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) উহানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়।

খবরে বলা হয়, চীনের যে শহর থেকে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল সেই শহরের প্রায় ১৪ লাখ শিক্ষার্থী দুই হাজার ৮০০ কিন্টারগার্টেন, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাসে ফিরেছে ফেস মাস্ক পরে।

এর আগে শহর কর্তৃপক্ষের কর্মকর্তারা বলেছিলেন, নতুন প্রাদুর্ভাব দেখা দিলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর পরিকল্পনা নিয়ে রেখেছে।

শিক্ষার্থীদের স্কুলে আসা এবং যাওয়ার সময় মাস্ক পরিধান করার জন্য পরমার্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে পরামর্শ দেওয়া হয়েছে গণপরিবহন এবং ট্রেন এড়িয়ে চলার জন্য।

যদি প্রাদুর্ভাব দেখা দেয় তবে প্রয়োজনীয় প্রস্তুতির জন্য মহড়া এবং প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।