স্ন্যাপব্যাক চালু করার মার্কিন ঘোষণা ‘অলীক কল্পনা’: রাশিয়া

রাশিয়া বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে ‘স্ন্যাপব্যাক’ ম্যাকানিজম চালু করার যে বাসনা প্রকাশ করেছেন তা অলীক কল্পনা ছাড়া আর কিছু নয়। ভিয়েনায় জাতিসংঘের দপ্তরে রাশিয়ার স্থায়ী প্রতিনিধির কার্যালয় বুধবার এক বিবৃতিতে এ মন্তব্য করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কোথাও একথা বলা হয় নি যে, একটি দেশ স্বেচ্ছাচারীভাবে এই সমঝোতা থেকে পুরোপুরি বেরিয়ে যাবে এবং তার দুই বছর পর ওই সমঝোতার একটি ম্যাকানিজম চালু করার অজুহাতে তাতে ফিরে আসার ভান করবে।

মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু গত শুক্রবার জাতিসংঘের মাধ্যমে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে না পেরে এখন স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার চেষ্টা করছে।

মাইক পম্পেও গতকাল (বুধবার) ঘোষণা করেছেন, তার দেশ শিগগিরই নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করবে। তার এই বক্তব্যের বিরোধিতা করেছে চীন। এ ছাড়া, ইউরোপীয় ইউনিয়ন গত সপ্তাহে জানিয়ে দিয়েছে, আমেরিকা একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তার পক্ষে এই ম্যাকানিজম চালু করা সম্ভব নয়।

স্ন্যাপব্যাক ম্যাকানিজম অনুযায়ী পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইরান ছাড়া অন্য যেকোনো দেশ যদি মনে করে তেহরান এটি মেনে চলছে না তাহলে ওই দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপন করলেই ইরানের ওপর জাতিসংঘের সবগুলো নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে পুনর্বহাল হবে। ভেটো ক্ষমতা প্রয়োগ করে এটিকে আটকানো যাবে না। পরমাণু সমঝোতার মাধ্যমে ওই নিষেধাজ্ঞা স্থগিত রয়েছে।