সৌদি বিমান ঘাঁটিতে অতিরিক্ত এফ-১৬ মোতায়েন করল আমেরিকা

সৌদি আরবের রাজধানী রিয়াদের দক্ষিণ অংশে অবস্থিত প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে আরো কিছু এফ-১৬ জঙ্গিবিমান মোতায়েন করেছে আমেরিকা। মার্কিন সন্ত্রাসী সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড নিজের অফিসিয়াল আরবি-ভাষার টুইটার পেজে দেয়া এক পোস্টে জানিয়েছে, গত সপ্তাহে ওই ঘাঁটিতে এসব যুদ্ধবিমান পাঠানো হয়েছে।

পোস্টে সৌদি বিমান ঘাঁটিটির পাশাপাশি এফ-১৬ জঙ্গিবিমানের ছবিও প্রকাশ করা হয়েছে। এতে দাবি করা হয়েছে, ওই বিমান ঘাঁটির প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধি এবং ইউএস সেন্ট্রাল কমান্ডের অভিযানগুলোকে পৃষ্ঠপোষকতা দিতে এসব জঙ্গিবিমান মোতায়েন করা হয়েছে।

প্রিন্স সুলতান বিমান ঘাঁটি সৌদি আরবে অবস্থিত মার্কিন সেনাদের অন্যতম প্রধান সামরিক ঘাঁটি যেখানে শত শত সন্ত্রাসী মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

আমেরিকা ও তার আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে। ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় বসাতে ও দেশটির জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনকে ধ্বংস করতে ওই আগ্রাসন চালানো হয়; যদিও ছয় বছর হামলা চালিয়েও এর একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি রিয়াদ।

ইয়েমেনের সেনাবাহিনী এবং আনসারুল্লাহ যোদ্ধারা সৌদি আগ্রাসনের বিরুদ্ধে ক্রমান্বয়ে শক্তি অর্জন করেছে এবং আগ্রাসী বাহিনীকে কিংকর্তব্যবিমূঢ় অবস্থায় ফেলে দিয়েছে। সৌদি আগ্রাসনে ইয়েমেনের হাজার হাজার মানুষ নিহত হওয়া ছাড়াও দেশটির অবকাঠামোর অপূরণীয় ক্ষতি হয়েছে। সৌদি আরবে মোতায়েন সন্ত্রাসী মার্কিন সেনারা ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে সরাসরি পৃষ্ঠপোষকতা দিচ্ছে। এছাড়া, আমেরিকা থেকে আমদানি করা অস্ত্র দিয়ে ইয়েমেনে আগ্রাসন চালাচ্ছে সৌদি আরব।

সূত্রঃ পার্সটুডে