সৌদি আগ্রাসন বন্ধ করার দাবির ব্যাপারে আমেরিকা আন্তরিক নয়: ইয়েমেন

ইয়েমেন বলেছে, দেশটির ওপর সৌদি নেতৃত্বাধীন সামরিক আগ্রাসন বন্ধ করার ব্যাপারে আমেরিকা আন্তরিক হলে এই আগ্রাসনে মার্কিন সমরাস্ত্র ব্যবহার বন্ধ করার ব্যবস্থা নিতে হবে। ইয়েমেনের ন্যাশনাল সালভেশন সরকারের রাজনৈতিক উচ্চ পরিষদের সদস্য মোহাম্মাদ আলী আল-হুথি এ আহ্বান জানিয়েছেন।

ইয়েমেনে সৌদি আগ্রাসন বন্ধ করতে চায় বলে আমেরিকা যে দাবি করছে সে ব্যাপারে সংশয় প্রকাশ করে হুথি বলেন, মার্কিন সমরাস্ত্রের ক্রেতাদেরকে এসব অস্ত্র ওয়াশিংটনের অনুমতি ছাড়া ব্যবহার করতে পারে না। কাজেই ইয়েমেন আগ্রাসনে জঙ্গিবিমানসহ অন্যান্য যেসব অত্যাধুনিক অস্ত্র ব্যবহৃত হচ্ছে তা আমেরিকার অনুমতি ছাড়া ব্যবহার করছে না সৌদি আরব।

আল-হুথি বলেন, যদি মার্কিন যুদ্ধবিমান ব্যবহার করে হামলা বন্ধ হয় তখনই প্রমাণিত হবে, আমেরিকা ইয়েমেন যুদ্ধ বন্ধের ব্যাপারে আন্তরিক; আর তখনই কেবল ইয়েমেনের ওপর থেকে অবরোধ প্রত্যাহার, সৌদি আগ্রাসন বন্ধ, আগ্রাসী সেনা প্রত্যাহার এবং ইয়েমেনকে ক্ষতিপূরণ প্রদানের পথ প্রশস্ত হবে।

জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন সরকার সম্প্রতি এক বিবৃতিতে দাবি করেছে, ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসনে মার্কিন সহযোগিতা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। এর আগে গত ৪ ফেব্রুয়ারিও জো বাইডেন নিজে একই দাবি করেছিলেন; কিন্তু এখন পর্যন্ত ইয়েমেনের ওপর সৌদি আগ্রাসন বন্ধ হয়নি।

সূএঃ পার্সটুডে