সোমালিয়ায় গাড়ি বোমা হামলা, নিহত ৩০

সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত গালমুদুগে রাজ্যর একটি শহরে জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। গতকাল রবিবার দেশটির আধা-স্বায়ত্তশাসিত গ্যালমুডাগ প্রদেশে গাড়ি বোমা হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটেছে বলে দেশটির একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন।

গালমুদুগ থেকে সোমালিয়া সেনাবাহিনীর মেজর মোহাম্মদ আওয়াল জানান, গালমুদুগের উইসিল শহরে সামরিক বাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালাতে গাড়ি বোমা ব্যবহার করেছে বিদ্রোহীরা, এর পরপরই তাদের সঙ্গে সরকারি বাহিনী ও স্থানীয় সশস্ত্র ব্যক্তিদের লড়াই শুরু হয়।

তিনি বলেন, ঘাঁটিতে হামলায় আল-শাবাবের সদস্যরা দুটি গাড়ি বোমা ব্যবহার করেছে। পরে এই জঙ্গিগোষ্ঠীর সদস্যদের সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনীর এক ঘণ্টারও বেশি সময় ধরে সংঘর্ষ হয়। লড়াইয়ে ১৭ সৈন্য ও ১৩ বেসামরিকসহ মোট ৩০ জন নিহত হয়েছেন বলে আওয়াল জানিয়েছেন।

এদিকে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব নিজেদের পরিচালিত রেডিও আল-আনদালুসে প্রকাশিত এক বিবৃতিতে সামরিক ঘাঁটিতে হামলার দায় স্বীকার করেছে। তাদের ভাষ্যমতে এই বন্দুকযুদ্ধে সোমালিয়ার সরকারি বাহিনীর অন্তত ৩০ সদস্য নিহত ও আরো অন্তত ৪০ জন আহত হয়েছে।

সোমালিয়ায় ইসলামী শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় জঙ্গিগোষ্ঠী শাবাব। সোমালিয়ার সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে এক দশকের বেশি সময় ধরে দেশটিতে লড়াই করছে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার অনুসারি এই জঙ্গিগোষ্ঠীটি।

সূত্র : রয়টার্স, মিডলইস্ট মনিটর