সেনা প্রত্যাহার সঠিক সিদ্ধান্ত- বললেন বাইডেন

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের নেতাদের তীর্যক সমালোচনা উড়িয়ে দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “এটি সঠিক সিদ্ধান্ত ছিল, আমি কোনমতেই যুদ্ধ দীর্ঘায়িত করবো না।”

মার্কিন সামরিক বাহিনীর সর্বশেষ পরিবহন বিমানটি কাবুল বিমানবন্দর ছেড়ে যাওয়ার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে জো বাইডেন এ মন্তব্য করলেন। তিনি আরো বলেছেন, আফগান যুদ্ধ মোটেই মার্কিন জাতীয় স্বার্থ রক্ষা করছিল না। এছাড়া, সেনাদেরকে ৩১ আগস্টের পরে আফগানিস্তানের রাজধানীর নিরাপত্তা রক্ষার জন্য রাখা হলে তাতে সেনপাদের নিরাপত্তা ঝুঁকি বেড়ে যেত।

জো বাইডেন বলেন, “আমি পরিষ্কার করে বলতে চাই, ৩১ আগস্টের সময়সীমা কোনো আবেগনির্ভর সিদ্ধান্ত ছিল না। মার্কিন নাগরিকদের জীবন রক্ষার জন্যই এই সময়সীমা ঠিক করা হয়েছিল। আমি অন্তহীন যুদ্ধের সময়সীমা বাড়াতে চাই না আবার আফগানিস্তান থেকে বহু বছর ধরে মার্কিন সেনাদের প্রত্যাহার সম্পন্ন করতে চাই না। আমি কাবুল বিমানবন্দর থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি মূলত বেসামরিক ও সামরিক উপদেষ্টাদের সর্বসম্মত সুপারিশের ভিত্তিতে।

মার্কিন কংগ্রেসের অনেক আইন প্রণেতা এবং ইউরোপীয় মিত্ররা প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি সেনা প্রত্যাহার ও বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার প্রক্রিয়া দীর্ঘায়িত করার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু তালেবান হুঁশিয়ারি উচ্চারণ করেছিল যে, ৩১ আগস্টের মধ্যে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার না করলে ভয়াবহ পরিণতি বরণ করতে হবে।

সূত্রঃ পার্সটুডে