সেনাবাহিনী পুনর্গঠন করে তালেবানকে ঠেকানো এখন অগ্রাধিকার

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, দেশের সামরিক বাহিনীকে পুনর্গঠিত করে তালেবান গোষ্ঠীর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রচেষ্টা এখন তার সরকারের কাছে অগ্রাধিকার পাচ্ছে। যখন তালেবান যোদ্ধারা দেশটির একের পর এক প্রদেশ দখল করে নিচ্ছে এবং রাজধানী কাবুলের অনেকটা দ্বারপ্রান্তে চলে এসেছে তখন প্রেসিডেন্ট গনি এ আশা করছেন।

এর আগে তালেবান আফগানিস্তানের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহরসহ দেশটির প্রায় দুই-তৃতীয়াংশের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। পরিস্থিতি বিবেচনা করে মার্কিন সরকার এরইমধ্যে আফগানিস্থানে নতুন করে তিন হাজার সেনা পাঠিয়েছে যাতে তারা কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের লোকজন এবং বেসামরিক মার্কিন নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ করতে পারে।

প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে সামরিক বাহিনীকে পুনর্গঠিত করে তালেবানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। একইসঙ্গে তিনি বলেন, বর্তমান যুদ্ধ অবসানের জন্য বিভিন্ন দেশের সঙ্গে তার সরকার আলোচনা করেছে। আজ শনিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। তবে বর্তমান পরিস্থিতির জন্য তিনি দায়ী কিনা অথবা পদত্যাগ করবেন কিনা এ ব্যাপারে তিনি কোনো বক্তব্য দেন নি।

সূত্রঃ পার্সটুডে