সুদানি নেতা ও মোসাদ প্রধানের গোপন বৈঠক, মধ্যস্থতায় আমিরাত

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোহেনের সঙ্গে বৈঠক করেছেন সুদানের বিদ্রোহী নেতা মোহাম্মাদ দাগালো। সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় সম্প্রতি ওই গোপন বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বিশেষ একটি সূত্রের বরাতে  বৈঠকটির কথা নিশ্চিত করেছে।

খবরে বলা হয়, সুদানের আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস- আরএসএফের কমান্ডার মোহাম্মাদ দাগালো ওরফে হেমদতি মোসাদ প্রধান ইয়োসি কোহেনের সঙ্গে সম্প্রতি বৈঠক করেছেন।

এতে অংশ নিতে ব্যক্তিগত একটি বিমানে করে অজ্ঞাত একটি স্থানের উদ্দেশ্যে উড়াল দেন তিনি। তবে বৈঠকটি কবে নাগাদ অনুষ্ঠিত হয়েছে তা জানাতে রাজি হয়নি সূত্রটি।

খার্তুম ও তেল আবিবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করা, সীমান্ত অঞ্চলে অর্থনীতি কার্যক্রমে পারস্পরিক সহযোগিতার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন তারা।

সূত্র জানিয়েছে, গোপন ওই বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের নিরাপত্তা উপদেষ্টা তাহনুন বিন জায়েদ, আরব আমিরাতের ক্রাউন প্রিন্সের ভাই মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানসহ দেশটির সরকারের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

তবে মোসাদ প্রধান কোহেন ও আরএসএফের কমান্ডার ওরফে হেমদতির মধ্যে কোনো ধরনের বৈঠকের কথা অস্বীকার করেছে সুদানের সার্বভৌমত্ব কাউন্সিল।

অবশ্য, কাউন্সিলের মুখপাত্র মোহামেদ আলফাকি সুলেইমান জানিয়েছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করে দেখার জন্য পার্লামেন্টকে নির্দেশ দিয়েছে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার।

সম্প্রতি সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হায়দার বৌদাভি সিদ্দিকি ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তিতে আগ্রহের কথা জানিয়েছেন।

তিনি বলেন, আমরাও ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তি করতে চাই। কূটনৈতিক এ যোগাযোগ সুদানের উপকারে আসবে বলেই আমরা মনে করি।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে সাম্প্রতিক যোগাযোগে শান্তিচুক্তি বিষয়ে তারা একমত হয়েছেন।

সূত্র: আরবি নিউজ পোর্টাল দ্য নিউ আরব