সুইডেনে বিমান বিদ্ধস্ত হয়ে পাইলটসহ আট স্কাইডাইভার নিহত

সুইডেনে স্কাইডাইভারদের বহনকারী একটি বিমান বিধ্বস্ত হয়ে ভেতরে থাকা নয় আরোহী নিহত হয়েছেন। আরোহীদের মধ্যে আটজন ছিলেন স্কাইডাইভার এবং একজন পাইলট। স্কটিশ পুলিশ এ তথ্য জানিয়েছে।গতকাল বৃহস্পতিবার সুইডেনের ওরেব্রো বিমানবন্দরের রানওয়ের কাছে এ দুর্ঘটনা ঘটে। বিমানটি উড্ডয়নের সময় বিধ্বস্ত হয় বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে দেশটির পুলিশ জানায়, ডিএইচসি-২ মডেলের উড়োজাহাজটিতে ওরেব্রো বিমানবন্দর থেকে ওড়ার পরপরই রানওয়ের কাছে বিধ্বস্ত হয়ে আগুন ধরে যায়। এতে ৮ জন স্কাইডাইভার ও একজন পাইলট ছিলেন। এক বিবৃতিতে তারা বলেছে, এটি খুবই গুরুতর দুর্ঘটনা। প্লেনে থাকা সকল আরোহী নিহত হয়েছেন।

এ ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেন, আমি খুবই মর্মাহত ও ব্যথিত। এই কঠিন সময়ে নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি আমার সমবেদনা রয়েছে।

এর আগে গতকাল লেবাননের রাজধানী বৈরুতের উত্তরে পর্বতময় কেসারওয়ান জেলায় একটি বিমান দুর্ঘটনা ঘটে। তার আগের সপ্তাহে রাশিয়ার ফার ইস্ট অঞ্চলের কামচাটকা উপদ্বীপে এন-২৬ নামে একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে ২৮ আরোহীর সবাই নিহত হন।

২০১৯ সালে সুইডেনের উত্তরাঞ্চলে একই ভাবে স্কাইডাইভারদের বহন করা একটি উড়োজাহাজ দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু হয়। রানওয়ে থেকে আকাশে ওড়ার পরপরই সেটি দুর্ঘটনার মুখে পড়েছিল। পরে তদন্ত করে দেখা যায়, প্লেনটিতে আরোহী ওঠানোয় অনিয়ম হয়েছিল।

সূত্র: বিবিসি।