সিরিয় সংকট সমাধানের উপায়: সার্বভৌমত্ব রক্ষা এবং জনগণের সম্পৃক্তি

জাতিসংঘে ইরানি প্রতিনিধি বলেছেন সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব রাজনৈতিক স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতা সংরক্ষণ করা অপরিহার্য। ইরানি প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি আরও বলেন: অবৈধ বিদেশী বাহিনীকে সিরিয়ার মাটি ছেড়ে চলে যেতে হবে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে গতকাল সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধান প্রসঙ্গে আরও বলেন: সিরিয়ায় মার্কিন সেনাদের উপস্থিতি সম্পূর্ণ অবৈধ। তারা সিরিয়ার কিছু অংশ দখল করে সেদেশের তেলসহ অন্যান্য সম্পদ লুণ্ঠন করছে। একইসঙ্গে তারা সন্ত্রাসী গোষ্ঠিগুলোকেও মদদ দিয়ে যাচ্ছে।

আমেরিকাসহ কয়েকটি দেশের প্রতিবন্ধকতা সত্ত্বেও সিরিয়ার সংকট সমাধানের লক্ষ্যে আস্তানা প্রক্রিয়ার রুপরেখার মধ্যেই ভালো কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

সিরিয়ার সংকট সমাধানের জন্য সকল রাজনৈতিক পদক্ষেপই জাতীয় সার্বভৌমত্ব বজায় রাখা, সিরিয়ার আঞ্চলিক অখণ্ডতা সমুন্নত রাখা এবং সিরিয়ার জনগণের ইচ্ছাকে সম্মান করার ওপর নির্ভর করে। আস্তানা প্রক্রিয়ার ত্রিপক্ষীয় সিদ্ধান্তগুলো থেকে প্রচুর সাফল্য এসেছে।

এই ত্রিপক্ষ হলো ইরান, রাশিয়া এবং তুরস্ক। এই তিন দেশ সিরিয়া প্রশ্নে অভিন্ন দৃষ্টিভঙ্গি ও নীতি অনুসরণ করার পাশাপাশি সিরিয়ার সংকট সমাধানের দায়িত্ব সেদেশের জনগণের ওপরই ন্যস্ত করেছে এবং সংকট নিরসনের প্রধান উপায় হিসেবে সন্ত্রাসবাদ মোকাবেলার ওপর গুরুত্বারোপ করেছে।

ইরান, তুরস্ক ও রাশিয়ার সমন্বয়ে আস্তানা প্রক্রিয়ার কার্যক্রম শুরু হয়েছিল ২০১৮ সালে শুরুতে। আমেরিকা এবং তাদের ইউরোপীয় মিত্রদেশগুলো এই প্রক্রিয়ায় নেই।

ফলে ইরান,রাশিয়া ও তুরস্কের দৃষ্টিভঙ্গির আলোকেই আস্তানা প্রক্রিয়ার রূপরেখা তৈরি হয়েছে। সিরিয়ার স্বাধীনতা ও সার্বভৌমত্ব সুরক্ষার নীতির আলোকে সংকট নিরসনের উপায়গুলো বের করার কারণে যথেষ্ট প্রভাবশালী ও গঠনমূলক ভূমিকা রাখতে পেরেছে আস্তানা প্রক্রিয়া।

১ জুলাইতে তিন দেশের প্রেসিডেন্ট অনলাইন কনফারেন্স করেছিলেন। কিন্তু আমেরিকার মদদে সিরিয়ার উত্তর ও পূর্বাঞ্চলে কিছু কিছু ঘটনা ঘটছে যেগুলো সিরিয়ার স্থিতিশীলতা ও নিরাপত্তাকে বিঘ্নিত করছে। সিরিয়ার সংকট সমাধান করবে সেদেশের জনগণ-এই নীতিই সমস্যা সমাধানের মূল চাবিকাঠি।

এ প্রসঙ্গে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি আশাবাদ ব্যক্ত করে বলেছেন: সিরিয়ার পার্লামেন্ট নির্বাচনের ফলাফল সেদেশের শান্তি, স্থিতিশীলতাসহ নিজেদের ভেতরে আলাপ-আলোচনা প্রক্রিয়ার পথ সুগম করবে।