সিরিয়া-তুরস্ক আলোচনার ওপর তুর্কি বিরোধী দলীয় নেতার গুরুত্বারোপ

দামেশক-আঙ্কারা আলোচনার ওপর জোর দিয়েছেন তুরস্কের বিরোধী দলীয় নেতা। তুরস্কের বিরোধী দল গুড পার্টি’র প্রধান মারল অকশানার বলেছেন: সরকারের উচিত শরণার্থী বিষয়ক সমস্যা সমাধানে সিরিয়ার সঙ্গে সরাসরি আলোচনায় বসা। অকশানার বলেন আলোচনার মাধ্যমে, শান্তিপূর্ণ উপায়ে তুরস্কে আশ্রিত সিরিয় শরণার্থীদের প্রত্যাবর্তনের ব্যবস্থা করা উচিত।

সিরিয়ায় যুদ্ধ চলাকালে সরকার বিরোধী বিদ্রোহীসহ দায়েশ সন্ত্রাসীদের আগ্রাসন থেকে আত্মরক্ষা করার লক্ষ্যে সিরিয়ার বহু নাগরিক তুরস্কে আশ্রয় নিয়েছিল।

সিরিয়া যুদ্ধের শুরু থেকে তুরস্কসহ লেবানন, ইরাক, জর্দান ও মিশরে কয়েক মিলিয়ন সিরিয় নাগরিক শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে। সিরিয়ায় আইএসআইএল’র পতনের পর সেদেশের পরিস্থিতির উন্নতি হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া শরণার্থীর দেশে প্রত্যাবর্তনের সুযোগ ত্বরান্বিত হয়েছে।

২০১১ সালে সৌদি আরব, আমেরিকা এবং তাদের মিত্রদের পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসী গোষ্ঠীগুলো সিরিয়ায় আগ্রাসন চালায়। আঞ্চলিক পরিস্থিতি ইহুদিবাদী ইসরাইলের অনুকূলে পরিবর্তনের লক্ষ্যে ওই আগ্রাসন শুরু করেছিল সন্ত্রাসী গোষ্ঠিগুলো। ইসলামী প্রজাতন্ত্র ইরান এবং রাশিয়ার সহায়তায় সিরিয়ার সেনাবাহিনী আইএসআইএল’র লক্ষ্য অর্জনকে ব্যর্থ করে দিতে সক্ষম হয়।

সূত্রঃ পার্সটুডে