সিরিয়ায় মার্কিন হেলিকপ্টার থেকে গোলাবর্ষণের রোমহর্ষক ভিডিও প্রকাশ

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের একটি সামরিক চেক পয়েন্টে মার্কিন হেলিকপ্টার থেকে হামলা চালানো হয়েছে। এতে সিরিয়ার এক সেনা নিহত এবং দু’জন আহত হয়েছেন।

দেশটির সরকারি বার্তা সংস্থা বলছে, সিরিয়ার উত্তরাঞ্চলের কুর্দি অধ্যুষিত কামিশলি শহরের কাছে এই হেলিকপ্টার হামলা হয়েছে। ওই এলাকায় সিরিয় সেনাবাহিনীর নিরাপত্তা তল্লাশি চৌকিতে মার্কিন সামরিক বাহিনীর একটি টহল দলকে আটকে দেয়ার কিছুক্ষণ পর হামলা হয়।

সামরিক বাহিনীর সূত্রের বরাতে সানা বলছে, ওই এলাকায় সিরিয়ার সেনাবাহিনীর একটি ইউনিট মোতায়েন কাজ চলছে। তল্লাশি চৌকি পেরিয়ে যুক্তরাষ্ট্রের একটি টহল দল সেখানে যেতে চাইলে সেনাবাহিনী বাধা দেয়।

 

এ ঘটনার প্রায় আধা ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের দু’টি অ্যাটাক হেলিকপ্টার থেকে তল্লাশি চৌকিতে সামরিক কর্মকর্তাদের ওপর হামলা চালানো হয়। হামলার আগে সেখানে মার্কিন সেনাবাহিনীর সদস্যরা কয়েক রাউন্ড গুলিবর্ষণ করেন। হামলায় আহতদের উদ্ধার করে কামিশলি ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

সিরিয়ার উত্তরাঞ্চল মূলত যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের নিয়ন্ত্রণে রয়েছে। এই বাহিনীর নেতৃত্বে রয়েছে মূলত কুর্দি যোদ্ধারা। তবে কুর্দি গোষ্ঠীগুলোর সঙ্গে সমঝোতার ভিত্তিতে দেশটির উত্তরাঞ্চলের বেশ কিছু এলাকায় সিরিয়ার সরকারি সামরিক বাহিনী মোতায়েন রয়েছে।

 

সূত্র : আল-জাজিরা