সার্বিয়ায় প্রথম বারের মতো এমপি পদপ্রার্থী হিজাবি মুসলিম নারী

ড. মিসালা প্রামেনভিক সার্বিয়ার প্রথম হিজাবি নারী সংসদ সদস্য (এমপি) পদে নির্বাচন করে ইতিহাস সৃষ্টি করেছেন।

গত সোমবার (৩ আগস্ট) নিজ দলের প্রার্থী নির্বাচনে তিনি তৃতীয় অবস্থানে রয়েছেন। নির্বাচিত হলেই তিনি হবেন সার্বিয়ান পার্লামেন্টে প্রথম হিজাবি নারী সংসদ সদস্য। সার্বিয়ার সাবেক প্রধান মুফতি মুয়ামির জুকোরলিকের নেতৃত্বাধীন জাস্টিস অ্যান্ড রিকনসিলেশন পার্টির প্রতিনিধিত্ব করবেন তিনি।

ড. মিসালা প্রামেনভিক ১৯৮০ সালে জন্মগ্রহণ করেন। পেশাগত জীবনে তিনি গাজি ঈসা বেগ মাদরাসার ইসলামিক সায়েন্সের অধ্যাপক। ২০১৬ সালে তিনি সিটি কাউন্সিলর নির্বাচিত হন।

নিজের কর্মপরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘পূর্বপ্রতিশ্রুতি অনুযায়ী আমরা কাজ শুরু করব। আমরা একটি নিয়মতান্ত্রিক ও ধারাবাহিক দল। তবে আমি বিশেষভাবে নারী ও শিশু অধিকার ও পারিবারিক মূল্যবোধ নিয়ে কাজ করব।’

ধারণা করা হচ্ছে, মুসলিম সমাজে নারীর অবস্থান নিয়ে প্রচলিত কুসংস্কার দূর করতেই প্রামেনভিককে প্রার্থী করা হয়েছে। দলীয় প্রধান জুকোরলিক বলেন, ‘আমি এরই মধ্যে কুয়েতসহ আরব মুসলিমদের অভিনন্দন পেয়েছি। এখন আমাদের ফলাফলের দিকে তাকিয়ে।‘

সার্বিয়ায় মুসলিম জনসংখ্যার পরিমাণ দুই লক্ষ ২৮ ছয় শ ৫৮ জন, যা মোট জনসংখ্যার ৩.১ ভাগ। সার্বিয়ার অধিকাংশ মুসলিম সানজাক, প্রেজেভো ও বিউজানোভাক শহরে বসবাস করে।

সূত্র : টেলিগ্রাফ ডটটিভি