সামরিক সমাধান নেই আফগানিস্তানে : ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তান সঙ্কটের কোনো সামরিক সমাধান নেই বলে আবারো মন্তব্য করেছেন। বলেন, সেখানে রাজনৈতিক সমাধান চেষ্টার আলোচনায় অব্যাহতভাবে সমর্থন করে পাকিস্তান।

চীন ও পাকিস্তানের মধ্যে লৌহকঠিন বন্ধুত্ব। শুক্রবার চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) প্রকল্প সময়মতো সম্পন্ন করার ওপর গুরুত্ব দিতে গিয়ে এ কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান । এ সময় তিনি আরো বলেন, এই দুটি দেশের মধ্যে লৌহকঠিন এই বন্ধুত্বকে খর্ব করতে দেয়া হবে না কোনো শত্রু শক্তিকে। তিনি চীনের রাষ্ট্রদূত নং রং-এর সঙ্গে সাক্ষাৎ করছিলেন।

এ সময় সিপিইসি’কে একটি সম্পর্কের রূপান্তর হিসেবে আখ্যায়িত করেন ইমরান খান। এ জন্য উচ্চ মানসম্পন্ন বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ সম্পন্ন করার জন্য তিনি উভয় দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। বৈঠকে চীন ও পাকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক, সিপিইসি, টিকা এবং অন্যান্য ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার দৃষ্টিভঙ্গি বিনিময় করে উভয় পক্ষ। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আন্তরিক অভিনন্দন ইমরান খানকে পৌঁছে দেন চীনা রাষ্ট্রদূত। এ ছাড়া তিনি পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে নিজ দেশের অভিনন্দন বার্তা পৌঁছে দেন।

বৈঠকে চীনা নেতৃত্বের উষ্ণ প্রশংসা করেন ইমরান খান। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টিকা সরবরাহ দিয়ে, কোভ্যাক্স কর্মসূচিতে সাড়া দিয়ে পাকিস্তানের পাশে থাকার জন্য তিনি চীনের ভূয়সী প্রশংসা করেন। বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য, ব্যবসা ও বিনিয়োগ, জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক, খনিজ ও প্রাকৃতিক সম্পদের বিষয়ে আলোচনা হয়েছে। ইমরান খান আঞ্চলিক পরিস্থিতির প্রেক্ষিতে আফগানিস্তান সঙ্কটের কোনো সামরিক সমাধান নেই বলে আবারো মন্তব্য করেছেন। বলেন, সেখানে রাজনৈতিক সমাধান চেষ্টার আলোচনায় অব্যাহতভাবে সমর্থন করে পাকিস্তান।