সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল থাইল্যান্ড

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। গতকাল শনিবার আন্দোলনে রাস্তায় নামেন শত শত মানুষ। এ সময় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভে অর্থনৈতিক সংকট ও করোনা পরিস্থিতি এখনও অপরিবর্তিত থাকায় সরকারকে দায়ী করা হয়। পাশাপাশি প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিও জানানো হয়।

শহরটিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষে রাস্তা রণক্ষেত্রে পরিণত হয়। এখন পর্যন্ত ১৩ জনকে আটক করেছে দেশটির পুলিশ। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের দিকে এগিয়ে যাওয়ার সময় শহরটির ভিক্টোরি মনুমেন্টের কাছাকাছি এলে পুলিশ তাদের গতিরোধ করে। বাধার মুখে ভিক্টোরি মনুমেন্টের সামনেই অবস্থান নেন বিক্ষোভকারীরা। বিক্ষোভ থেকে সরকারবিরোধী নানা স্লোগান দেন তারা।

একপর্যায়ে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছোড়েন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আন্দোলনকারীরাও পুলিশকে লক্ষ্য করে ঢিল ছুড়লে কয়েকজন আহত হন। বিক্ষোভকারীদের মিছিল ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস, জলকামান এবং রাবার বুলেট ব্যবহার করে। সহিংসতা ঠেকাতে শহরজুড়ে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত কয়েক শ সদস্য। থাইল্যান্ডে করোনায় মোট মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে।

সূত্র : বিবিসি