সম্পর্কের বরফ গলাতে সৌদি সফরে পাকিস্তানের সেনাপ্রধান

সৌদি আরবের সেনাপ্রধান জেনারেল ফাইয়াদ বিন হামিদ আল-রওয়ালির সঙ্গে সোমবার রিয়াদে সাক্ষাৎ করেছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

এমন এক সময় তাদের এই সাক্ষাৎ হয়েছে, যখন অধিকৃত কাশ্মীর নিয়ে দীর্ঘদিনের দুই মিত্রের মধ্যে সম্পর্কে টানাপোড়েন চলছে। বার্তা সংস্থা  প্রতিবেদন থেকে এমন তথ্য জানা গেছে।

যদিও তাদের এই বৈঠক ছিল পূর্বপরিকল্পিত। তবে বিশেষজ্ঞদের ধারণা, জম্মু ও কাশ্মীর পরিস্থিতি নিয়ে সৌদির উষ্ণ প্রতিক্রিয়ায় ইসলামাবাদের বিরল সমালোচনার পর রিয়াদের তিক্ততা লাঘব করতেই এই সফর।

সৌদি সেনাপ্রধান ছাড়াও দেশটির যৌথ বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল(স্টাফ) ফাহাদ বিন তুর্কি আল-সৌদের সঙ্গেও তিনি দেখা করেন।

পাক সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, এ সময় তাদের মধ্যে সামরিক সম্পর্ক ও প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়েছে।

সৌদি পা রাখার পরেই জেনারেল বাজওয়াকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে স্বাগত জানান আল-রাওলি। এসময় তাকে গার্ড অফ অনার দেয়া হয়েছে।

চলতি মাসের শুরুতে কাশ্মীর ইস্যুতে সৌদি প্রভাবিত ওআইসির পররাষ্ট্র মন্ত্রীদের কাউন্সিল আয়োজনে সময় নষ্ট না করতে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরাইশি।

হুশিয়ারি দিয়ে তিনি বলেন, ওআইসি যদি ওই কাউন্সিল আয়োজনে ব্যর্থ হয়, তবে কাশ্মীর ইস্যুতে যেসব দেশ আমাদের সমর্থন করছে, তাদের নিয়ে একটি বৈঠক আয়োজনে প্রধানমন্ত্রীকে আমি অনুরোধ করবো। সেটা ওআইসি কিংবা অন্য যে কোনো ফোরামের মাধ্যমে হতে পারে।