সমন্বয় জোরদারে একমত হলো ইরান, চীন, পাকিস্তান ও রাশিয়া

আফগানিস্তান ইস্যুতে নিজেদের মধ্যে সমন্বয় ও যোগাযোগ জোরদার করার জন্য একমত হয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান, রাশিয়া, চীন ও পাকিস্তান।

আজ (শনিবার) ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সহকারি সাইয়েদ রাসুল মুসাভি, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৈঠকে বসেন এবং এ ব্যাপারে ঐকমত্যে পৌঁছান। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে আনুষ্ঠানিকভাবে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগান ইস্যুতে চার দেশের মধ্যে যোগাযোগ এবং সমন্বয় জোরদার করা খুবই জরুরি হয়ে পড়েছে এবং এই ইস্যুতে চার দেশেরই এক সুরে কথা বলা উচিত যাতে আফগানিস্তানে সরকার গঠন ও ক্ষমতার পালাবদলে গঠনমূলক ভূমিকা পালন করা যায়। এজন্য তিনি পাঁচ দফা প্রস্তাব তুলে ধরেন।

এর মধ্যে প্রথম প্রস্তাবে বলা হয়েছে- আফগানিস্তানের পুনর্গঠনে আমেরিকাকে ভূমিকা রাখার জন্য চার দেশের পক্ষ থেকে সম্মিলিতভাবে আহ্বান জানাতে হবে যাতে ওয়াশিংটন তার দায়-দায়িত্ব পালনে এগিয়ে আসে। তিনি বলেন, আফগানিস্তানের পুনর্গঠন, জীবনমানের উন্নয়ন ও মানবিক সহায়তা প্রদান এবং অর্থের জোগান দেয়ার দায়িত্ব আমেরিকার কাঁধে নিতে হবে।

সূত্রঃ পার্সটুডে