সংঘর্ষের জন্য মার্কিন সেনাদেরকে দায়ী করল রাশিয়া

সিরিয়ায় মোতায়েন রাশিয়া এবং মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষের জন্য ওয়াশিংটনকে দায়ী করেছে মস্কো। মঙ্গলবার রুশ ও মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষে আমেরিকার কয়েকজন সেনা আহত হয়েছে।

মস্কো সুস্পষ্ট করে বলেছে, আমেরিকার সেনারা রুশ সেনা টহল দলকে বাধা দিলে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের সময় রাশিয়ার সেনারা তাদের গাড়ি দিয়ে আমেরিকার একটি গাড়ি ভেঙে চুরমার করে দেয়।

আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল বা এনএসসি বলেছে, মঙ্গলবার সকালে রাশিয়ার সেনারা আমেরিকার একটি মাইন-প্রতিরোধী গাড়িকে ধাক্কা দেয় এবং তাতে আমেরিকার কয়েকজন সেনা আহত হয়। এনএসসি’র তথ্যমতে- রুশ ও মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে দেরিক অঞ্চলে যেটি ইরাক এবং তুরস্ক সীমান্তে অবস্থিত।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে বলেছে, আগেই মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীকে জানানো হয়েছিল যে, ওই অঞ্চল দিয়ে রাশিয়ার একটি সেনাবহর যাবে।

তা সত্ত্বেও মার্কিন সেনারা রুশ সেনাদেরকে বাধা দেয়ার চেষ্টা করেছে। এ অবস্থায় রাশিয়ার সেনারা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে এবং তারা তাদের মিশন শেষ করেছে।

আমেরিকার পত্রিকা সর্বপ্রথম এ ঘটনার বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। পত্রিকাটির তথ্যমতে- রুশ সেনাদের হামলায় ৪ মার্কিন সেনা আহত হয়েছে।