শিক্ষা হতে হবে আনন্দদায়ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এই ডিজিটাল শিক্ষার যুগে বাচ্চাদের শেখার উপকরণগুলো সহজেই বোধগম্য, আনন্দদায়ক ও উপভোগ্য করে তৈরি করা দরকার। পড়াশোনা সবসময় পরীক্ষাকেন্দ্রিক হওয়া উচিত নয়, বরং নীতিবান, দায়িত্বশীল এবং সংবেদনশীল মানুষ গড়তে প্রয়োজনীয় শিক্ষা প্রদান করা প্রয়োজন।

শুক্রবার দিবাগত রাতে একটি ওয়েবিনারের সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ‘হারস্টোরি ফাউন্ডেশন’ ও ‘চল পড়ি’র যৌথ প্রযোজনায় ‘চার রঙের বাসা’ এনিমেশন উদ্বোধন উপলক্ষে এর আয়োজন করা হয়।

দীপু মনি তার বক্তব্যে আরও বলেন, এই এনিমেশনটি শিশুদের জন্য উপযোগী মাধ্যম। এনিমেশনটি বঙ্গবন্ধুর নেতা হিসেবে প্রতিষ্ঠা এবং তাঁর দর্শন গঠনের কাহিনি অনুসরণ করেছে। যেসব মূল্যবোধ ও রাজনৈতিক আদর্শ দেশের সংবিধানের ভিত্তি হিসেবে কাজ করে, এই এনিমেশন তরুণ প্রজন্মকে সেসব সম্পর্কে শিক্ষিত করে তুলবে।

অনুষ্ঠানে সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. নাসরিন আহমদ, হারস্টোরি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জেরিন মাহমুদ হোসেন, স্টার্টআপ বাংলাদেশ বিনিয়োগ পরামর্শদাতা টিনা এফ জাবিনসহ অন্যরা বক্তব্য দেন।