শিক্ষা প্রতিষ্ঠান খোলা এবং পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে মঙ্গলবার

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কবে হবে বা কীভাবে হবে এসব বিষয়ে সিদ্ধান্ত হতে পারে আগামীকাল মঙ্গলবার (২৫ আগস্ট)।

নাম প্রকাশে অনিচ্ছু শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, মঙ্গলবার পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, নাকি আরো ছুটি বাড়ছে সে বিষয়ে কালই সিদ্ধান্ত হতে পারে।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে পরিস্থিতি স্বাভাবিক হলে। তবে এখনো তেমন কোনো পরিস্থিতি দেখা যাচ্ছে না। এইচএসসি পরীক্ষাও নির্ভর করছে প্রতিষ্ঠান খোলার ওপর।

এর আগে, এইচএসসি ও জেএসসি পরীক্ষার বিষয়ে ২৫ আগস্টের পর সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, চূড়ান্ত সিদ্ধান্ত হলেই দু’সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার সময়সূচী জানানো হবে।

 

চলতি বছরের পহেলা এপ্রিল থেকে সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এইচএসসি পরীক্ষা। অংশ নেয়ার কথা প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর। এদিকে আগামী পহেলা নভেম্বর থেকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা। যেখানে প্রায় ২৭ লাখ পরীক্ষার্থী অংশ নেবেন। কিন্তু করোনা মহামারিতে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় ভেঙে পড়েছে সব পরীক্ষার সময়সূচী।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানিয়েছিলেন, দু সপ্তাহের নোটিশে পরীক্ষা নেয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা। ২৫ আগস্টের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।