শর্তসাপেক্ষে হজের আনুষ্ঠানিক ঘোষণা দিল সৌদি

কভিড-১৯ মহামারি সংক্রমণরোধে এ বছরও সৌদির বাইরের কেউ হজ পালন করতে পারবেন না। গত বছরের মতো এবারও শুধুমাত্র সৌদিতে অবস্থানরত ৬০ হাজার ব্যক্তি হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি আরব। আজ শনিবার (১২ জুন) সৌদির হজ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে আরব নিউজের খবরে এ তথ্য জানা যায়।

আরব নিউজের খবরে জানা যায়, আগামী জুলাই মাসের মধ্যভাগে অনুষ্ঠিতব্য হজে ১৮-৬৫ বছর বয়সীরা অংশগ্রহণের সুযোগ পাবেন। হজযাত্রীদের দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ও সুস্থ-সবল থাকতে হবে।

তাছাড়া সৌদির স্বাস্থ্য বিভাগের অনুমোদিত করোনা টিকাগুলোর মধ্য থেকে টিকা নিতে হবে। হজ অনুষ্ঠিত হওয়ার কমপক্ষে ১৪ দিন আগে করোনা টিকার পুরো ডোজ বা প্রথম ডোজ অবশ্য নিতে হবে। পাশাপাশি করোনা সংক্রমণরোধে সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান নিশ্চিত করাসহ সবধরনের স্বাস্থ্যবিধি সর্বাত্মকভাবে অনুসরণ করতে হবে।

এ বছরের হজ প্রসঙ্গে মন্ত্রণালয় জানায়, পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববিতে আগত অতিথিদের হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদি সরকারের কাছে ‘মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তা’ সর্বাধিক গুরুত্বারোপ রয়েছে।

এদিকে হজ মন্ত্রণালয়ের একজন উপমন্ত্রী জানিয়েছেন, এই বছর হজযাত্রীদের সীমিত করার সিদ্ধান্তের বিষয়ে সৌদি আরব মুসলিম দেশগুলোর সঙ্গে বোঝাপড়া করেছে।

সৌদি ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) ২০২১ সালের হজ অনুষ্ঠানে কেবলমাত্র আভ্যন্তরীণ লোকদের মধ্যে সীমিত করার সৌদির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

সূত্র : আরব নিউজ