শক্তিশালী এবং ক্ষমতাধর ইরাক দেখতে চায় ইরান: রায়িসি

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, তার দেশ একটি শক্তিশালী এবং ক্ষমতাধর ইরাক দেখতে চায়। ইরান সফরত ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ’র সঙ্গে সাক্ষাতে রায়িসি এ মন্তব্য করেন।

আগামী দিনগুলোতে ইরান-ইরাকের মধ্যে সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে উল্লেখ করে প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী চান ইরাক একটি শক্তিশালী এবং ক্ষমতাধর রাষ্ট্র হিসেবে পরিণত হোক। এছাড়া বৈঠকে ইরাকে আসন্ন নির্বাচনকে দেশটির জনগণ তাদের মর্যাদা এবং কর্তৃত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে আগের চেয়ে আরো শক্তিশালী একটি মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারবে বলে জোর আশাবাদ ব্যক্ত করেন রায়িসি।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট আরো বলেন, ইরাকের আঞ্চলিক অখণ্ডতা, নিরাপত্তা এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ইরান জেনারেল কাসেম সোলাইমানির মতো তার প্রিয় সন্তানকে উৎস্বর্গ করতে বিন্দুমাত্র দ্বিধা করে নি।

বৈঠকে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেন, তেহরান এবং বাগদাদের মধ্যে সম্পর্ক বৃদ্ধির অসংখ্য ক্ষেত্রে রয়েছে। এ অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থাকে নতুন আঙ্গিকে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে প্রেসিডেন্ট সালেহি বলেন, স্বাধীন এবং শক্তিশালী ইরান ও ইরাক ছাড়া এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

সূত্রঃ পার্সটুডে