লেবাননে ইসরাইলি ড্রোন বিধ্বস্ত; বিবৃতি দিয়ে স্বীকার করল তেল আবিব

লেবানন ভূখণ্ডে দখলদার ইসরাইলের একটি ড্রোন ভূপাতিত হয়েছে। দখলদার ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র আভিখাই আদরায়ি আজ (শুক্রবার) বলেছেন, কারিগরি ত্রুটির কারণে তাদের একটি ড্রোন লেবাননে বিধ্বস্ত হয়েছে।

লেবাননের আকাশে নিয়মিত তৎপরতার অংশ হিসেবে ড্রোনটিকে সেখানে পাঠানো হয়েছিল বলে তিনি জানান। একইসঙ্গে দাবি করেন, বিধ্বস্ত ড্রোন থেকে কোনো তথ্য খোয়া যাওয়ার আশঙ্কা নেই।

তবে লেবাননের কোনো সূত্র থেকে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। ফিলিস্তিনের গাজায় ইসরাইলের দুটি ড্রোন বিধ্বস্ত হওয়ার পরপরই লেবাননে একই ধরণের ঘটনা ঘটলো।

ফিলিস্তিনের গাজাতেও তাদের একটি ড্রোন কারিগরি সমস্যার কারণে বিধ্বস্ত হয়েছে বলে দুই দিন আগে স্বীকার করেছে ইসরাইল। তবে ফিলিস্তিনের বিভিন্ন সূত্র জানিয়েছে দু’টি ড্রোনের মধ্যে একটিকে ফিলিস্তিনি তরুণেরা ভূপাতিত করেছে। অন্যটি কৃষি ক্ষেতে বিধ্বস্ত অবস্থায় পড়ে ছিল।

গাজায় বিধ্বস্ত দু’টি ইসরাইলি ড্রোনের মধ্যে একটি স্কাই লার্ক মডেলের। এই মডেলের ড্রোনের সাহায্যে সাধারণত গোয়েন্দা তৎপরতা চালানো হয়। এই ড্রোন আকাশে উড়ার সময় কোনো শব্দ তৈরি করে না। এ কারণে এর উপস্থিতি টের পাওয়া যায় না সহজে।

সূত্রঃ পার্সটুডে