লেবাননের সকল সমস্যার মূলে রয়েছে আমেরিকা: হিজবুল্লাহ

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের কার্যকরী পরিষদের প্রধান হাশিম সাফি আদ-দ্বীন বলেছেন, লেবাননের চলমান সংকট এবং সমস্যার পেছনে আমেরিকা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।

হাশিম সাফি আদ-দ্বীন বলেন, আজকে যে দেশটি লেবাননকে ধ্বংস করেছে সে দেশটি হচ্ছে যুুক্তরাষ্ট্র। ওয়াশিংটন লেবাননের সকল বিষয়ে হস্তক্ষেপ করছে বলেও মন্তব্য করেন তিনি। লেবাননের আল আহেদ ওয়েব সাইট গতকাল (শুক্রবার) এ খবর দিয়েছে। সাফি আদ-দ্বীন লেবাননের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে বলেন, আমেরিকা নিষেধাজ্ঞার মাধ্যমে এ অঞ্চলের সকাল মানুষের নিত্য প্রয়োজনীয় চাহিদাকে টার্গেট করেছে।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে মতপার্থক্যের জের ধরে দায়িত্বপ্রাপ্ত প্রধানমন্ত্রী সাদ হারিরি মন্ত্রিসভা গঠনের প্রচেষ্টা থেকে নিজেকে সরিয়ে নেয়ার বিষয়ে ঘোষণা দেয়ার পর হিজবুল্লাহর পক্ষ থেকে এ বক্তব্য এলো।

তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত লেবাননে এ নিয়ে গত এক বছরেরও বেশি সময়ের মধ্যে দু’জন প্রস্তাবিত প্রধানমন্ত্রী সরকার গঠন করতে ব্যর্থ হলেন। ২০২০ সালের ৪ আগস্ট বৈরুত সমুদ্রবন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর তৎকালীন প্রধানমন্ত্রী হাসান দিয়াব পদত্যাগ করেন।

এরপর অক্টোবরে মন্ত্রিসভা গঠনের দায়িত্ব পান সাদ হারিরি। কিন্তু দেশ পরিচালনার ব্যাপারে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্যের কারণে সরকার গঠনের প্রচেষ্টা এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে।

সূত্রঃ পার্সটুডে