লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে উদ্দেশ্য করে গুলিবর্ষণ

লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর রিয়াদ সালামে যখন নিজ পরিবার এবং লেবাননের বেশ কয়েকজন সংসদ সদস্যকে নিয়ে একটি রেস্টুরেন্টে অবস্থান করছিলেন তখন রেস্টুরেন্টকে লক্ষ্য করে কিছু সন্ত্রাসী গুলিবর্ষণ শুরু করে। এ সময় তারা কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের বিরুদ্ধে শ্লোগান দেয়।

বলা হচ্ছে, লেবাননের ভয়াবহ অর্থনৈতিক সংকটের জের ধরে এরকম কার্যক্রম ঘটতে পারে। লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর রিয়াদ সালামে’র সম্পদ নিয়ে ফ্রান্সের সংসদীয় তদন্ত শুরু হয়েছে। সালামের বিরুদ্ধে গত মে মাসের শেষ দিকে অর্থ-পাচারের অভিযোগ ওঠে।

এছাড়া গত এপ্রিলে প্যারিসের একজন দুর্নীতি দমন আইনজীবী সালামের বিরুদ্ধে দু’টি মামলা করেন। ফ্রান্সের বিচার বিভাগ জানায় সালামের বিরুদ্ধে অর্থ-পাচার ও এ সম্পর্কিত অন্যান্য অপরাধের অভিযোগ রয়েছে।

উল্লেখ্য দীর্ঘদিন লেবানন ফ্রান্সের উপনিবেশ ছিল। তদন্তের মাধ্যমে লেবাননের ৭০ বছর বয়স্ক গভর্নরের অনেক অপকর্ম ফাঁস হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। তার ভাই রাজা, পুত্র নাদি ও ভাগ্নে এবং সহযোগী যিনি লেবাননের কেন্দ্রীয় ব্যাংকে কর্মরত তাদের বিরুদ্ধে ইউরোপে সম্পদ পাচারের অভিযোগে মামলা রয়েছে। তবে সালামে বলছেন তার সম্পদ উত্তরাধিকার সূত্রে ও বৈধ বিনিয়োগ থেকে উপার্জিত।

১৯৯৩ সালে তিনি লেবাননের কেন্দ্রীয় ব্যাংকে যোগদান করেন। ২০১৯ সাল থেকে লেবাননে অর্থনৈতিক সংকট শুরু হয়। দেশটির মুদ্রার চরম অবমূল্যায়ন ঘটে। এমনকি লেবানন থেকে অন্যদেশে টাকা স্থানান্তর বন্ধ ঘোষণা করা হয়। বিশ্বব্যাংক জানায় উনিশ শতকের পর এ সংকট সবচেয়ে ভয়াবহ।

সূত্রঃ পার্সটুডে