‘রোনালদোর মতো ফুটবলার ২০০ বছরে একবার জন্মায়’

ক্রিস্টিয়ানো রোনালদোকে সর্বকালের সেরাদের তালিকায় রাখেন অনেকেই। একটানা ১৫ বছর নিজেকে রেখেছেন সেরা ফর্মে। ইপিএল, লা লিগা সব জয় করে এখন আছেন য়্যুভেন্তাসে।

সেখানেও আছেন ফর্মে, একের পর এক জিতে চলেছেন ট্রফি। পর্তুগিজ সুপারস্টারের প্রশংসায় আগেও পঞ্চমুখ হয়েছেন ফুটবলবোদ্ধারা। এবার সে তালিকায় যোগ দিলেন সিআরসেভেনের সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের সাবেক স্ট্রাইকার এমানুয়েল এডিবায়োর।

তিনি বলেন, রোনালদোর মতো ফুটবলার ২০০ বছরে একবার জন্মায়। ও যেকোন মুহূর্তে ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারে। আপনাকে প্রতি মৌসুমে ৫০টা গোল করে দিতে পারবে সে।

এডিবায়োর এসব বলেছেন মূলত রিয়াল মাদ্রিদের এবারের চ্যাম্পিয়ন্স লিগে সম্ভাবনা নিয়ে। সদ্যই লা লিগা জিতেছে মাদ্রিদিস্তারা। তবে চ্যাম্পিয়ন্স লিগে বেশ ব্যাকফুটেই আছে তারা।

গেল ফেব্রুয়ারিতে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির কাছে ঘরের মাঠেই ২-১ গোলে হেরেছে রিয়াল। দ্বিতীয় লেগের ম্যাচটি অনুষ্ঠিত হবে শনিবার (৮ আগস্ট)। সেই ম্যাচে রিয়াল মাদ্রিদের কামব্যাক করার সুযোগ আছে কি?

নিজেদের মাটিতেই গার্দিওলা বাহিনীর কাছে হেরেছে দল, ফিরতি পর্বে ম্যানসিটির মাঠে গিয়ে কি আর ঘুরে দাঁড়াতে পারবে ওরা? এসব প্রশ্নের উত্তর এডিবায়োরের কাছে আছে। তার মতে, সম্ভব, তবে দলে লাগবে রোনালদোকে।

তিনি বলেন, দেখুন আপনি যদি আর ২ বছর আগেও জিজ্ঞেস করতেন আমি বলতাম রিয়াল মাদ্রিদই জিতবে। কারণ তখন দলে রোনালদো ছিল। এই মূহুর্তে রোনালদোকে ছাড়া, ম্যানসিটির মাঠে গিয়ে ম্যাচ জিতে আসা খুব কঠিন।

এই রিয়াল পারবে বলে আমার মনে হয় না। তবে কয়েকজন ভালো প্লেয়ার ওদের আছে, এটা সত্যি। মার্সেলো, বেনজেমা, কুর্তোয়া ওরা বেশ অভিজ্ঞ। তাও একজন রোনালদোর বিকল্প কখনো হয়না।

এডিবায়োর আরো বলেন, রিয়াল ভেবেছে ওরা রোনালদো বিকল্প পেয়ে যাবে। সত্যি কথা হচ্ছে, ওর বিকল্প হয় না। ওরা হয়তো বুঝতে পারছে রোনালদোকে হারিয়ে ওদের কতোটা ক্ষতি হলো। তবে ওরা জানে না, রোনালদো থাকলে ওরা কতো কি জিততে পারতো!

৯ মৌসুম রিয়াল মাদ্রিদে কাটিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তাতেই ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা বনে গেছেন। এইসময়ে ক্লাবটিকে ৪ বার জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ।