রুহানি সরকারের মেয়াদেই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি হবে: জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, প্রেসিডেন্ট হাসান রুহানি সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে ভিয়েনায় যে আলোচনা চলছে তা থেকে ইতিবাচক ফল বেরিয়ে আসবে এবং এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

আন্তালিয়া ডিপ্লোমেটিক ফোরামে অংশগ্রহণের জন্য জারিফ বর্তমানে তুরস্ক সফরে রয়েছেন। ওই ফোরামের অবকাশে দেয়া বক্তব্যে তিনি ওই আশাবাদ ব্যক্ত করেন। জারিফ বলেন, “ভিয়েনা সংলাপে এ পর্যন্ত অর্জিত চুক্তির খসড়া দেখেছি। এতে মৌলিক বিষয়গুলো উঠে এসেছে এবং মতপার্থক্যের জায়গাগুলো আগের তুলনায় অনেক বেশি কমে এসেছে।”

গত ১৮ জুন ইরানে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিচার বিভাগের প্রধান আয়াতুল্লাহ সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তবে তার দায়িত্ব গ্রহণ করতে এখনো একমাসেরও বেশি সময় বাকি রয়েছে।

পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বলতে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে আমেরিকার এই সমঝোতায় ফিরে আসা এবং এরপর ইরানের পক্ষ থেকে এটিতে দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করাকে বোঝানো হচ্ছে।

ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের ভিয়েনা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তেহরান ওয়াশিংটনের সঙ্গে সরাসরি আলোচনা করছে না। তবে ভিয়েনায় একটি মার্কিন প্রতিনিধিদল উপস্থিত রয়েছে যারা পরোক্ষভাবে এই আলোচনায় অংশ নিচ্ছে।

ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী পক্ষগুলো আলোচনায় কঠিন প্রতিবন্ধকতা থাকার কথা স্বীকার করলেও এখান থেকে ইতিবাচক ফল বের করে আনার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে।

সূএঃ পার্সটুডে