রাশিয়ার নৌবাহিনী অপ্রতিরোধ্য হামলা চালাতে সক্ষম: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যদি প্রয়োজন হয় তাহলে তার দেশের নৌবাহিনী অপ্রতিরোধ্য হামলা চালাতে সক্ষম। তিনি বলেন, রাশিয়ার জলসীমায় শত্রুর যেকোনো আনাগোনা তাৎক্ষণিকভাবে শনাক্ত করতে সক্ষম রুশ নৌবাহিনী।

গতকাল (রোববার) সেন্ট পিটার্সবার্গে নৌবাহিনী দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে ভ্লাদিমির পুতিন এসব কথা বলেন। তিনি জোরালো ভাষায় বলেন, “আমরা পানির নিচের শত্রুকে শনাক্ত করতে সক্ষম, পানির উপরের কিংবা আকাশ পথে আসা শত্রুকেও শণাক্ত করতে পারে। যদি প্রয়োজন হয় তাহলে রুশ বাহিনী এমন হামলা চালাতে সক্ষম যা কেউ প্রতিরোধ করতে পারবে না।

গতকালের নৌবাহিনী দিবস উপলক্ষে আয়োজিত মহড়ায় ৫০টিরও বেশি যুদ্ধজাহাজ, বোট এবং সাবমেরিন অংশ নেয়। এছাড়া, ৪০টি বিমান ও হেলিকপ্টার এবং চার হাজার সেনা যোগ দেয় মহড়ায়। এ মহড়ায় ইসলামি প্রজাতন্ত্র ইরান, ভারত এবং পাকিস্তানের বেশ কয়েকটি যুদ্ধজাহাজ অংশ নেয়। নেভা নদীর প্রধান নৌ কুচকাওয়াজে উপস্থিত থেকে প্রেসিডেন্ট পুতিন সামরিক মহড়া পর্যবেক্ষণ করেন।

প্রতিবছর জুলাই মাসের শেষ রোববার রাশিয়া নৌবাহিনী দিবস হিসেবে পালন করে। এ বছর রাশিয়ার নৌ বাহিনী ৩২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে।

সূত্রঃ পার্সটুডে