রাশিয়াকে প্রতিহত করতে তুর্কি ড্রোন কিনবে ইউক্রেন

শত্রুর হামলা থেকে নিজেদের রক্ষার জন্য তুরস্কের ড্রোন কিনবে ইউক্রেন। গতকাল রবিবার এ কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডাইমেট্রো কুলেবা। এ সময় তুর্কি ড্রোনের ব্যাপক প্রশংসা করেন তিনি। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্কের ড্রোনগুলো খুবই ভালো। তাই ইউক্রেন সেগুলো ক্রয় করবে।
রাশিয়াকে প্রতিহত করার জন্য ড্রোনগুলোর প্রয়োজন। যেন তারা ইউক্রেনের ওপর কোনো বড় আকারের আক্রমণ বা হামলার পরিকল্পনা করার আগে দু’বার চিন্তাভাবনা করে, যোগ করেন তিনি।

ডাইমেট্রো কুলেবা বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইউরোপ সফর ও ন্যাটো সামিটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক নিয়ে ওয়াশিংটন ও কিয়েভের (ইউক্রেনের রাজধানী) মধ্যে যোগাযোগ ছিল।

ন্যাটো সম্মেলনে অংশগ্রহণের প্রাক্কালে অবস্থানগুলো সমন্বয় করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোডাইমার জেলেনস্কির সঙ্গে কথা বলেন বাইডেন। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকেও এ প্রসঙ্গ উঠে আসে।

গত ১৬ জুন বাইডেন-পুতিন বৈঠকের পরদিন মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ভিক্টোরিয়া নুল্যান্ডের ফোনকল পেয়েছেন জানিয়ে তিনি বলেন, কিয়েভ এবং ওয়াশিংটনের মধ্যে বিদ্যমান আস্থা ও স্বচ্ছতার সম্পর্ক নিয়ে আমরা সন্তুষ্ট।