রাবির সাবেক ভিসি সোবহানের ব্যাংক হিসাব তলব

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম আবদুস সোবহান ও তার স্ত্রী-সন্তানসহ পরিবারের পাঁচজনের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি) বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে এ বিষয়ে চিঠি দিয়েছে।

যাদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে তারা হলেন- রাবির সাবেক উপাচার্য এম আব্দুস সোবহান, তার স্ত্রী মনোয়ারা সোবহান, ছেলে মুশফিক সোবহান, মেয়ে সানজানা সোবহান ও জামাতা এটিএম শাহেদ পারভেজ।

সম্প্রতি ব্যাংকগুলোর এমডি বরাবর পাঠানো চিঠিতে তাদের লেনদেন, সঞ্চয়সহ যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়েছে। হিসাব বন্ধ হয়ে থাকলে সে তথ্যও পাঠাতে হবে। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ১১৩ (এ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ তথ্য চাওয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। আগামী ১ জুনের মধ্যে এসব তথ্য চেয়েছে সিআইসি।

প্রসঙ্গত, উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের শেষ কর্মদিবসে (গত ৬ মে) ১৪১ জনকে নিয়োগ দিয়ে আলোচনায় আসেন আবদুস সোবহান। অর্থের বিনিময়ে এ নিয়োগ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠে তার বিরুদ্ধে। তবে আবদুস সোবহানের দাবি করেন, আইনের মধ্যে থেকেই মানবিক বিবেচনায় ওই নিয়োগ দিয়েছেন তিনি। এর আগে নিয়ম অমান্য করে মেয়ে ও জামাতাসহ অনেককে নিয়োগ দেওয়ারও অভিয়োগ ওঠে সোবহানের বিরুদ্ধে। এরই মধ্যে ওই নিয়োগ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন। এ ঘটনা তদন্ত করে প্রমাণও পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।