রফিককে সৌরভ বলেছিলেন, কলকাতায় থেকে যেতে

বাংলাদেশের ক্রিকেটে যখন বলার মতো তেমন কিছুই ছিল না, তখন ছিলেন একজন মোহাম্মদ রফিক। এই স্পিন সুপারস্টারকে নিয়ে তখন ছক কষত প্রতিপক্ষ দলগুলো। রফিকের অভিজ্ঞতা এখন বাংলাদেশের ক্রিকেটে কাজে লাগানো না হলেও সেই সময়ের বিশ্ব তারকারা তাকে ঠিকই মূল্যায়ন করতেন।

যেমন সৌরভ গাঙ্গুলী। ভারতের সর্বকালের সেরা এই অধিনায়ক তো রফিককে কলকাতায় থেকে যেতেই বলেছিলেন। সম্প্রতি এক সাক্ষাতকারে রফিক শুনিয়েছেন সেই গল্প।

১২৫ ওয়ানডেতে ২২০ উইকেট নিয়ে দেশের চতুর্থ উইকেটশিকারী রফিক বলেছেন, ‘সৌরভের সঙ্গে অনেকবারই দেখা হয়েছে। মাঠে অনেকবারই মুখোমুখি হয়েছি। তার সঙ্গে আমার খুবই ভালো সম্পর্ক।

একবার কলকাতায় রংপুর রাইডার্সের ক্যাম্পে গেছি। সৌরভও এসেছিলেন খেলা দেখতে। আমার সঙ্গে কথা বলার এক পর্যায়ে তিনি বলেন, তুমি তো প্রায়ই কলকাতা আসো। এত যখন আসো থেকে গেলেই পার। কথাটা হয়তো ভদ্রতা করেই বলেছিলেন। কিন্তু এর মধ্যে একটা আন্তরিকতা দেখেছিলাম। সেটা অন্যরকম।’

যতই বন্ধুত্ব থাক, রফিকের সঙ্গে সৌরভের মাঠের লড়াইটা কিন্তু বেশ জমত। সাদা পোশাকে সাবেক ভারত অধিনায়ককে ৩ বার আউট করেছিলেন রফিক। প্রথমবার ২০০৪ সালে চট্টগ্রাম টেস্টে এবং ২০০৭ সালে চট্টগ্রাম ও ঢাকায় আরও দুইবার।

ওয়ানডেতে সৌরভকে তিনি ২ বার আউট করেছেন। প্রথমবার ২০০৪ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এশিয়া কাপে। দ্বিতীয়বার ২০০৭ সালের উইন্ডিজ বিশ্বকাপে পোর্ট অব স্পেনে। ওই ম্যাচে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল ভারত।