যুক্তরাষ্ট্র-ইসরাইলকে আইএইএর মিশন নিয়ে খেলতে দেয়া হবে না: ইরান

পরমাণু অস্ত্রধারী শক্তি হিসেবে যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা-আইএইএর কোনো মিশন নিয়ে খেলতে দেয়া হবে না বলে সতর্ক করে দিয়েছে ইরান।

সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইল পরমাণু অস্ত্রের অধিকারী হওয়ার কারণে আইএইএর লক্ষ্য, মধ্যপ্রাচ্য এবং বিশ্বের শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত করে। শুধু তাই নয়, তারা আইএইএর লক্ষ্য নিয়ে মশকরা করে। কিন্তু এগুলো করতে দেয়া হবে না।

পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে যুক্তরাষ্ট্রের দ্বিমুখী নীতির সমালোচনা করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যারা ১৯৪৫ সালে জাপানের হিরোশিমা এবং নাগাসাকিতে পরমাণু বোমার প্রথম ব্যবহার করেছে। অথচ যুক্তরাষ্ট্র-ইসরাইল অব্যাহতভাবে ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিকে সাময়িকীকরণের ব্যাপারে অভিযুক্ত করে আসছে। এ দুটি শক্তি ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আইএইএর ওপর বাড়তি চাপ সৃষ্টি করে চলেছে।

জারিফ আরও বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার সঙ্গে ইরানের সহযোগিতার বিষয়টি স্বচ্ছতার নীতির ওপর প্রতিষ্ঠিত। তিনি ইরানের সর্বোচ্চ নেতা খামেনির উদ্ধৃতি দিয়ে বলেন, ইরানের হাতে পরমাণু অস্ত্র নেই এবং কখনও তা বানাবে না।