যুক্তরাষ্ট্রে প্রথম ‘মুসলিম নাগরিক আইন’

যুক্তরাষ্ট্রের ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভ’ প্রেসিডেন্ট ট্রাম্পের মুসলিমবিরোধী ‘ভ্রমণ আইনে’র বিপরীতে একটি আইন পাস করেছে। তা মার্কিন ইতিহাসে প্রথম ‘মুসলিম নাগরিক অধিকার আইন’ হিসেবে গণ্য করা হচ্ছে।

এটি প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষিদ্ধকরণ বিষয়ক নির্বাহী আদেশ বাতিলের পাশাপাশি অভিবাসনবিষয়ক ধর্মীয় বৈষম্য দূর করবে। ফলে মুসলিমদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল হবে।

গত বুধবার ‘নো ব্যান অ্যাক্ট’ শীর্ষক আইনটি পাস হয়। ২০১৯ সালের এপ্রিলে ডেলাওয়্যার সিনেটর ক্রিস কুনস ও ক্যালিফোর্নিয়া প্রতিনিধি জুডি চু ‘নো ব্যান অ্যাক্ট’ প্রস্তাব করেন।

যুক্তরাষ্ট্রের মুসলিম অ্যাডভোকেট-এর নির্বাহী পরিচালক ফারহানা খাইরা সন্তোষ প্রকাশ করে বলেন, ‘এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।’ আইনটি ২৩৩-১৮৩ ভোটে পাস হয়। তবে প্রস্তাবটি চূড়ান্ত আইনে পরিণত হওয়ার আগে রিপাবলিক নিয়ন্ত্রিত সিনেটে পাস হতে হবে। এদিকে হোয়াইট হাউস আইনটিকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য ক্ষতিকর বলে মন্তব্য করেছে।

মুসলিম পাবলিক এ্যাফেয়ার্সের পক্ষ থেকে বলা হয়েছে, বৈষম্যমূলক আইন প্রত্যাহারে হাউজের এ উদ্যোগ অবশ্য প্রশংসনীয়। আমাদের জাতীয় জীবনের দীর্ঘ ইতিহাসে মুসলিম নাগরিক আইন নতুন একটি অধ্যায়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড