যুক্তরাষ্ট্রের উইসকনসিনে বিক্ষোভ থামছে না; গুলিতে নিহত ২

মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের কেনোশা শহরে উত্তেজনা অব্যাহত রয়েছে। বিক্ষোভের তৃতীয় দিনে তিন ব্যক্তি গুলিবিদ্ধ হয়েছে। এর মধ্যে দুই ব্যক্তি নিহত ও একজন আহত হয়েছে। তবে এই ঘটনায় কারা জড়িত তা বিস্তারিত জানায়নি পুলিশ।

তবে তারা এক বিবৃতিতে বলেছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত ১১টা ৪৫ মিনিটে শহরে গুলির ঘটনায় কয়েকজন হতাহত হয়েছে। গুলিতে দুই জনের মৃত্যু হয়েছে এবং গুলিবিদ্ধ একজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, হতাহতদের পরিচয় এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। তদন্ত চলছে।

রোববার কেনোশা শহরে পুলিশের গুলিতে জ্যাকব ব্ল্যাক নামের এক কৃষ্ণাঙ্গ আহত হওয়ার পর অঙ্গরাজ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। আহত ওই কৃষ্ণাঙ্গকে পেছন থেকে সাতটি গুলি করেছে পুলিশ। এর ফলে তিনি পঙ্গু হয়ে গেছেন। গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার পর তুমুল বর্ণবাদবিরোধী বিক্ষোভ শুরু হয়।

বিশ্বের বিভিন্ন জায়গায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রে অঙ্গরাজ্যভিত্তিক পুলিশ বিভাগকে বিলুপ্ত করার দাবিও জানায় কেউ কেউ। তার মধ্যেই বিভিন্ন অঙ্গরাজ্যে পুলিশের গুলিতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ হতাহত হওয়ার ঘটনা অব্যাহত রয়েছে।

রোববার রাতে জ্যাকব ব্ল্যাককে গুলি করার পরপরই হাজারো মানুষ বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে তারা। বিক্ষোভকারীদের ঠেকাতে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। জারি হয় কারফিউ। তবে কারফিউ উপেক্ষা করেই সোমবার ও মঙ্গলবার রাতে আবারও রাস্তায় নামে বিক্ষোভকারীরা।