যুক্তরাষ্ট্রের ইতিহাসে ফেডারেল বেঞ্চে প্রথম মুসলিম বিচারপতি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম বিচারক হিসেবে ফেডারেল বেঞ্চে জাহিদ কুরাইশির নিয়োগ অনুমোদন দিয়েছে দেশটির সিনেট। বৃহস্পতিবার (১০ জুন) আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত বিচারপতি জাহিদ কুরাইশির নিয়োগ মার্কিন সিনেটে ডেমোক্রেট ও রিপাবলিকানদের বিপুল সমর্থনে অনুমোদন পায়।

রয়টার্সের খবরে বলা হয়, বৃহস্পতিবার তার নিয়োগটি সিনেটে উত্থাপিত হয়। সিনেটে তার নিয়োগের সুপারিশ করেন নিউ জার্সির সিনেটর কোরে বুকার। ডেমোক্রেট নিয়ন্ত্রিত সিনেটে ৮১-১৬ ভোটের ব্যবধানে তার নিয়োগটি অনুমোদন পায়।

পাকিস্তানি বংশোদ্ভূত এবং ফেডারেল ও সেনাবাহিনীর সাবেক এক বিচারকের সন্তান কুরাইশি। ২০১৯ সালে নিউ জার্সির ম্যাজেস্ট্রেট হিসেবে নিয়োগ পাওয়ার আগে সেখানকার ফৌজদারি আইনজীবী হিসেবে কাজ করেছেন ‘রিকার ড্যানজিগ শেরার হাইল্যান্ড অ্যান্ড পেরেত্তি’ ল ফার্মে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার পর তিনি সামরিক প্রসিকিউটর হিসেবে দেশটির সামরিক বাহিনীতে যোগ দিয়েছিলেন। পরে তিনি ইরাকে নিযুক্ত হন। ইরাক থেকে ফিরে মার্কিন প্রশাসনের বিভিন্ন বিভাগে অ্যাটর্নি হিসেবে কাজ করেছেন তিনি। বৃহস্পতিবার ৪৬ বছর বয়েসে ফেডারেল বেঞ্চের বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন তিনি।