যান্ত্রিক ত্রুটির জেরে সফল হলো না ভারতের জিস্যাট-১ এর উৎক্ষেপণ

যান্ত্রিক ত্রুটির কারণে সম্পূর্ণ রূপে সফল হলো না ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-এর জিও ইমেজিং উপগ্রহ জিস্যাট -১’র উৎক্ষেপণ। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৫টা ৪৩ মিনিটে দেশটির অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। জিএসএলভি-এফ১০ রকেটে জিস্যাট-১ স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হয়।

ইসরো চেয়ারম্যান কে সিভান জানান, ক্রোয়োজেনিক স্টেজে ত্রুটি রয়েছে। ফলে উপগ্রহটিকে কক্ষপথে বসানো যায়নি। ২০১৭ সালের পর থেকে পরপর ১৪টি সফল মিশনের সাক্ষী থেকেছে ইসরো। ২০১৭ সালের পর এটাই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাটির প্রথম ব্যর্থতা। GSLV-F10 রকেটের পিঠে চাপিয়ে বৃহস্পতিবার ভোরে জিও ইমেজিং স্যাটেলাইট (জিস্যাট-১)-কে মহাকাশে পাঠানো হয়।

জানা গেছে, ভয়াবহ বন্যা, প্রাকৃতিক দুর্যোগের খবর যাতে অনেক আগে থেকে পাওয়া যায়, সেই জন্যই জিস্যাট-১’র মতো শক্তিশালী উপগ্রহকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে ভারত। জিস্যাট-১ প্রত্যহ দিন ও রাতে ৪ থেকে ৫ বার পৃথিবীকে প্রদক্ষিণ করবে। উপগ্রহে রয়েছে ৬টি ব্যান্ডের অনেকগুলো ইমেজিং সেন্সর। আগামী দুই বছরের মধ্যে আকাশযান, চন্দ্রযান-৩ এবং ভারতের প্রথম সৌর অভিযানেরও পরিকল্পনা করছে ইসরো।