মোসাদের সঙ্গে গোপন বৈঠকের জন্য ইসরাইলে সিআইএপ্রধান

ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের সঙ্গে বৈঠক করতে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান বিল বার্নস মঙ্গলবার তেলআবিব পৌঁছেছেন।

এ সফরে তিনি মোসাদের প্রধান ডেভিড বারনেয়াসহ ইসরাইলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা সঙ্গে বৈঠক করবেন। তবে বৈঠকে বার্নস ইরান ইস্যুকে সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন। খবর ফ্রান্স২৪-এর।

সিআইএপ্রধান মঙ্গলবার পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে পৌঁছান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর বিল বার্নস সিআইএর পরিচালক হিসেবে দায়িত্ব নেন এবং এটিই তার প্রথম ইসরাইল সফর।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রশাসনকে বিশেষ গুরুত্ব দিয়ে দুই দেশের গোয়েন্দাপ্রধানের মধ্যে এ আলোচনা হবে। গত ৫ আগস্ট ইব্রাহিম রাইসি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।

সিআইএ পরিচালকের সঙ্গে বৈঠকে ইসরাইলি কর্মকর্তারা ইরানের পরমাণু কর্মসূচি এবং আঞ্চলিক তৎপরতার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করবেন। তারা সিআইএ পরিচালকের কাছ থেকে ইরানের ব্যাপারে জো বাইডেন প্রশাসনের দৃষ্টিভঙ্গি সম্পর্কে বেশি শুনতে চান।

এ ছাড়া ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসা নিয়েও ইসরাইলি কর্মকর্তারা বিশেষভাবে জানতে আগ্রহী। এই সফরে ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গেও সিআইএপ্রধান সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।