মেক্সিকোতে আশ্রয় নিলো আফগান নারী রোবটিক্স টিমের সদস্যরা

একটি আফগান নারী রোবোটিক্স টিমের পাঁচ সদস্য এবং শতাধিক মিডিয়া কর্মী মেক্সিকো পৌঁছেছেন। সম্প্রতি মার্কিন সমর্থিত আফগান সরকারের পতন এবং তালেবান কর্তৃক ক্ষমতা দখলের পর বাড়ি থেকে পালিয়ে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে যাত্রা করলো তারা। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মেক্সিকোর উপ -পররাষ্ট্রমন্ত্রী মার্থা ডেলগাদো বলেন, আমরা আপনাদের মেক্সিকোতে উষ্ণতম স্বাগত জানাই। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ আগস্ট) গভীর রাতে মেক্সিকো সিটির আন্তর্জাতিক বিমানবন্দরে আয়োজিত সংবাদ সম্মেলনের সময় তিনি রোবটিক্স দলের সদস্যদের শুভেচ্ছা জানিয়ে এ কথা বলেন।

প্রতিবেদনে বলা হয়, নারী ও ১৪ বছরের কম বয়সী মেয়েদের নিয়ে গঠিত রোবটিক্স টিম, তাদের তৈরি রোবট আন্তর্জাতিক পুরস্কার জেতার জন্য প্রচারিত হয়েছে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে মহামারি করোনাভাইরাস আঘাত হানায় গত মার্চ মাসে একটি মুক্ত উৎস ও কম খরচে ভেন্টিলেটরের কাজ শুরু করে তারা।

মেক্সিকো আফগান নারী ও মেয়েদের সাহায্যের অঙ্গীকার করেছে। গত ১৮ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইবার্ড বলেছিলেন যে, দেশটি ইরানে মেক্সিকোর রাষ্ট্রদূত গিলার্মো পুয়েঁতে ওর্দোরিকার সহায়তায় আফগান নাগরিকদের বিশেষ করে নারী ও মেয়েদের শরণার্থী আবেদন প্রক্রিয়া করছে। রোবটিক্স টিমের অন্য সদস্যরা সম্প্রতি কাতারে অবতরণ করেছে।

বুধবার (২৫ আগস্ট) সকালে রোবটিক্স টিমের পৌঁছানোর কয়েক ঘণ্টা পর কাবুল থেকে আগত আফগান এবং বিদেশী মিডিয়া আউটলেটের ১২৪ জন সাংবাদিক এবং কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইবার্ড। তিনি বলেন, তাদের আশ্রয় দেওয়ার সিদ্ধান্তটি মেক্সিকোর দীর্ঘ ঐতিহ্য অনুসরণ করে।