মুসলিম দেশগুলোর উচিত ঐক্যবদ্ধ এবং বিভেদ থেকে দূরে থাকা

মুসলিম জাতিগুলোর মধ্যে ঐক্য শক্তিশালী করার পাশাপাশি নিজেদের মধ্যে দৃঢ় ও অটুট সম্পর্ক প্রতিষ্ঠা করার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। এছাড়া নিজেদের মধ্যে ঐক্যে ফাটল সৃষ্টি করে এমন ধরনের কোনো বিবৃতি বা পদক্ষেপ নেয়া থেকে মুসলিম জাতিগুলোর বিরত থাকা উচিত বলেও মন্তব্য করেন রায়িসি। 

আজ তেহরানে ইসলামি ঐক্য বিষয়ক ৩৫ তম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া ভাষণের শুরুতে প্রেসিডেন্ট রায়িসি ইসলামের চিন্তাধারাগুলোর মধ্যে ঐক্য সৃষ্টি করার লক্ষ্যে গঠিত আন্তর্জাতিক ফোরামের মহাসচিব আয়াতুল্লাহ তাশখিরি এবং ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির প্রতি সম্মান প্রদর্শন করেন।   

প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি বলেন, জেনারেল কাসেম সোলাইমানির মহান আত্মত্যাগ এবং আয়াতুল্লাহ তাশখিরির বৈজ্ঞানিক পদক্ষেপ মুসলিম জাতিগুলোর মধ্যে সন্দেহ এবং বিভেদ দূর করার পাশাপাশি তাদের মধ্যে ঐক্য ও সংহতি শক্তিশালী করেছে।  

ইব্রাহিম রায়িসি বিশ্বের ইসলামী চিন্তাধারাগুলোর মধ্যে নৈকট্যকে সমগ্র মুসলিম বিশ্বের জন্য একটি অপরিহার্য কৌশলগত পন্থা হিসেবে আখ্যায়িত করেন এবং বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা) কে মুসলমানদের মধ্যে  ঐক্যের মূল ভিত্তি হিসেবে বর্ণনা করেন।

প্রেসিডেন্ট রায়িসি মুসলিম উম্মাহকে বিশ্বের বলদর্পী শক্তিগুলোর কবল থেকে নিজেদের মুক্ত করতে চেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানান।এছাড়া, মুসলিম জাতিগুলোর মধ্যে বিভেদের বীজ বপনের চেষ্টায় লিপ্ত থাকার জন্য আধিপত্যকামী শক্তির নিন্দা করেন তিনি।

সূএঃ পার্সটুডে