মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্য আসামের মুখ্যমন্ত্রীর

আসামের অভিবাসী মুসলিমদের সঠিকভাবে পরিবার পরিকল্পনা করতে হবে বলে বিতর্কিত মন্তব্য করে সমালোচনার জন্ম দিয়েছেন প্রদেশটির মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এ বিষয়ে তার সরকার সংখ্যালঘু মুসলিমদের সঙ্গে কাজ করতে চায়। এদিকে এমন সাম্প্রদায়িক মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে ভারতে।

শুক্রবার (১১ জুন) আসামের রাজধানী গৌহাটিতে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বিশ্বশর্মা ওই মুসলিমবিদ্বেষী মন্তব্য করেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘রাজ্যের অভিবাসী মুসলিমদের সঠিকভাবে পরিবার পরিকল্পনা করতেই হবে। এ বিষয়ে সরকার সংখ্যালঘুদের সঙ্গে কাজ করতে চায়। মুসলিমরা জনসংখ্যা নিয়ন্ত্রণ না করলে কামাখ্যা মন্দিরের জমিও জবরদখল হয়ে যেতে পারে।

বিশ্বশর্মা আরও বলেন, ‘জনসংখ্যার বিস্ফোরণ রুখতে আমরা সংখ্যালঘু মুসলিমদের নিয়ে কাজ করতে চাই। দারিদ্র্য, জবরদখলের মতো সামাজিক সমস্যার মূলে এই জনসংখ্যা। অভিবাসী মুসলিমরা যদি জনসংখ্যা নিয়ন্ত্রণের লক্ষ্যে সঠিক পরিবার পরিকল্পনা করেন, তাহলে আমরা অনেক সমস্যার সমাধান করতে পারি। এটা তাদের প্রতি আমার অনুরোধ।

এদিকে হিমন্ত বিশ্বশর্মার এমন মন্তব্যের বিরোধিতা করে আসামের গণতান্ত্রিক যুক্তফ্রন্টের সাধারণ সম্পাদক ও বিধায়ক আমিনুল ইসলাম বলেন, ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে একটি নির্দিষ্ট জনগোষ্ঠীকে টার্গেট করে কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

সূত্র- ইন্ডিয়া টুডে