মিত্ররা বলছেন নিষেধাজ্ঞা তবে জার্মানিতে পৌঁছেছেন রুশ বিরোধী নেতা নাভালনি

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি চিকিৎসার জন্য জার্মানিতে পৌঁছেছেন। পশ্চিমা ও ইউরোপীয় মিত্ররা দাবি করছেন রুশ সরকার নাভালনির বিদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন। কিন্তু তাদের এই দাবির পরও নাভালনি চিকিৎসার জন্য কোনো বাধা ছাড়াই বিদেশ গেলেন।

আন্তর্জাতিক ফ্লাইট ট্রাকিং ডাটা থেকে জানা গেছে যে, আজ (শনিবার) সকালে নাভালনিকে নিয়ে একটি এয়ার অ্যাম্বুলেন্স জার্মানির রাজধানী বার্লিনের তেজেল বিমানবন্দরে অবতরণ করে। এর পরপরই তাকে সেখান থেকে চারিটে হাসপাতালে চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়। নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ টুইটার বার্তায় এ খবর নিশ্চিত করেছেন।

গত বৃহস্পতিবার রাতে সাইবেরিয়া ওমস্ক শহর থেকে রাজধানীর মস্কোতে যাওয়ার সময় বিমানে চা পান করেন নাভালনি এবং এ সময় তিনি একেবারে ভেঙে পড়েন। তার অবনতিশীল পরিস্থিতিতে বিমানটি যাত্রাপথেই জরুরি অবতরণ করতে বাধ্য হয়।

তার দল বলছে যে, ওই চায়ের মধ্যে বিষ মেশানো ছিল এবং রাশিয়ার সরকার বিরোধী নেতাকে হত্যার জন্য এই বিষ মেশানো চা খাইয়েছেন। এরপর নাভালনির স্ত্রী জুলিয়া সরাসরি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দপ্তর ক্রেমলিনে সরাসরি চিঠি লেখেন এবং তাকে বিদেশে চিকিৎসার সুযোগ দেয়ার দাবি জানান।