মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ট্রাম্প-বাইডেনের প্রথম বিতর্ক ২৯ সেপ্টেম্বর

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে নির্বাচনকে কেন্দ্র করে শুরু হয়েছে প্রচার-প্রচারণা। বিভিন্ন সভা-সমাবেশের মাধ্যমে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেনের মধ্যে নানা ইস্যুতে বিতর্ক চলছে।

কিন্তু মার্কিনীদের মন পরিবর্তন করা মূল বিতর্ক শুরু হচ্ছে ২৯ সেপ্টেম্বর। দ্বিতীয় এবং শেষ বিতর্কটি অনুষ্ঠিত হবে ১৫ ও ২২ অক্টোবর।

প্রেসিডেন্ট বিতর্ক নিয়ে গঠিত স্বাধীন ও নিরপেক্ষ কমিশন জানিয়েছে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও কমলা হ্যারিসের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর। ট্রাম্প ও বাইডেনের মধ্যে অনুষ্ঠেয় প্রথম বিতর্কটি ক্লিভল্যান্ডের কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে।

এতে উপস্থাপনা করবেন  উপস্থাপক ক্রিস ওয়ালেস।
এছাড়া অন্যান্য বিতর্কের উপস্থাপক হিসেবে থাকছেন ইউএসএ টুডের সুসান পেজ, সি-স্পান এর স্টিভ স্কুলি এবং ক্রিস্টেন ওয়েকার।

রিপাবলিকানরা সেপ্টেম্বরেই আরেকটি বিতর্ক অনুষ্ঠানের প্রস্তাব দিলেও কমিশন তা আমলে নেয়নি। রিপাবলিকানদের দাবি, দ্রুত ডাকযোগে ভোট দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতেই আগেভাগেই বিতর্ক অনুষ্ঠিত হওয়া উচিত ছিল।

১৯৬০ সাল থেকে যুক্তরাষ্ট্রে বিতর্কের প্রথা চলে আসছে। বিতর্কের ধরন সবসময়ই একই। উপস্থাপক প্রশ্ন করেন এবং প্রার্থীরা উত্তর দেন। ২০১৬ সালে ৮৪ মিলিয়ন আমেরিকান ট্রাম্প ও হিলারি ক্লিনটনের বিতর্ক দেখেছিলেন। এবার আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।