মার্কিন নাগরিকদের কাবুল বিমানবন্দরে না যাওয়ার পরামর্শ

আফগানিস্তানে অবস্থানরত মার্কিন নাগরিকদের কাবুল বিমানবন্দরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আজ শনিবার (২১ আগস্ট) জারিকৃত এক নিরাপত্তা সতর্কতায় এ পরামর্শ দিয়েছে দেশটিতে থাকা মার্কিন দূতাবাস। খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন দূতাবাস তাদের ওয়েবসাইটে এ সতর্কতা জারি করেছে। সেখানে কাবুল বিমানবন্দরের গেটের বাহিরে সম্ভাব্য নিরাপত্তা হুমকি সম্পর্কে সতর্ক করা হয়েছে।

সতর্কতায় বলা হয়েছে, মার্কিন নাগরিকদের পরামর্শ দিচ্ছি তারা যেন কাবুল বিমানবন্দরে ভ্রমণ এড়ায় এবং এই সময়ে বিমানবন্দরের গেট এড়িয়ে চলেন। মার্কিন সরকারের প্রতিনিধিদের কাছ থেকে ব্যক্তিগত নির্দেশনা পাওয়ার আগ পর্যন্ত এ সতর্কতা জারি থাকবে।

মার্কিন দূতাবাস বলেছে, আফগানিস্তানে অবস্থানরত যে সব মার্কিন নাগরিক এখনো প্রত্যাবাসন সহায়তা অনুরোধ ফর্ম পূরণ করেননি তারা যত তাড়াতাড়ি সম্ভব সেটা করে ফেলুন।

ফ্লাইট সম্পর্কে বিস্তারিত বা আপডেটের জন্য কাবুলে মার্কিন দূতাবাসে ফোন না করতে বলে দিয়েছে কর্তৃপক্ষ। এই ফর্মটি ফ্লাইট অপশনে আগ্রহ প্রকাশের একমাত্র উপায়। ওয়েবসাইটে উল্লেখ করা হয়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বিমানবন্দরে এখনো বিশৃঙ্খলা বিরাজ করছে। কারণ, মানুষের ভিড় অনেক বেশি। তালেবান বলছে, তারা এই পরিস্থিতির জন্য দায়ী নয়। এর জন্য পশ্চিমা বিশ্বকে দোষারোপ করেছে গোষ্ঠীটি।