মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রত্যাহারে নিরাপত্তা বিঘ্নিত হবে না: সৌদি

সৌদি আরব বলেছে, মার্কিন পেট্রিয়ট ও থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রত্যাহার করার পর নিরাপত্তার ক্ষেত্রে কোনো সংকট তৈরি হবে না। ইয়েমেনের হুথি আন্দোলন এবং তাদের সমর্থিত সামরিক বাহিনী যখন সৌদি আরবের বিরুদ্ধে পাল্টা হামলা জোরদার করেছে তখন রিয়াদ এই কথা বলল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত শুক্রবার বলেছেন, মধ্যপ্রাচ্য থেকে তার দেশের সেনা এবং বিমান প্রতিরক্ষা ইউনিট কমানো হবে। এরমধ্যে সৌদি আরবে মোতায়েন প্যাট্রিয়ট ও থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে।

সৌদি সামরিক জোটের মুখপাত্র তুর্কি আল-মালিকি বলেন, মার্কিন এই সিদ্ধান্তের কারণে তার দেশের নিরাপত্তার ক্ষেত্রে কোনো সমস্যা তৈরি হবে না। তিনি আরো বলেন, “মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিয়ে মিত্রদের সাথে আমাদের ভালো বোঝাপড়া রয়েছে। আমাদের দেশের নিরাপত্তার দিকটি আমরা নিজেরাই দেখতে পারবো।

সাম্প্রতিক দিনগুলোতে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন ও তাদের সমর্থিত সামরিক বাহিনীর প্রায় প্রতিদিন সৌদি আরব লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে থাকে। এগুলো মোকাবেলার ক্ষেত্রে সৌদি আরব মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেট্রিয়ট এবং থাডের ওপর একান্তভাবে নির্ভর করে। সেক্ষেত্রে মার্কিন পেট্রিয়ট ও থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নেয়া হলে সৌদি আরবের নিরাপত্তা আরো বেশি ঝুঁকির মুখে পড়ার কথা।

সূত্রঃ পার্সটুডে