মার্কিন একাধিপত্য ও হুমকি যৌথভাবে মোকাবিলা করবে ইরান ও চীন

বিশ্বব্যাপী মার্কিন একাধিপত্য ও হুমকি ইরানের সঙ্গে যৌথভাবে মোকাবিলা করতে রাজি আছে চীন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে এক টেলিফোনালাপে তার দেশের এ অবস্থান ঘোষণা করেছেন চীনা স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

তিনি বলেন, ইরান ও চীনের পাশাপাশি অন্যান্য উন্নয়নশীল দেশের স্বার্থ রক্ষা করার জন্য তেহরান ও বেইজিং যৌথভাবে কাজ করবে। ওয়াং ই বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানির সরকার গত আট বছরে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করতে বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ নিয়েছেন। সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির নেতৃত্বাধীন ইরানের পরবর্তী প্রশাসনের সঙ্গেও সম্পর্ক শক্তিশালী করার প্রচেষ্টা অব্যাহত রাখবে চীন।

চীনের বৃহৎ স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুগুলোতে বেইজিংকে সমর্থন জানানোর জন্য ওয়াং ই তেহরানকে ধন্যবাদ জানিয়ে বলেন, চীনও ইরানের জাতীয় স্বার্থ ও সার্বভৌমত্ব রক্ষার কাজে তেহরানের পাশে রয়েছে।

টেলিফোনালাপে করোনাভাইরাসের টিকাসহ এই রোগ মোকাবিলার অন্যান্য চিকিৎসা সামগ্রী সরবরাহ করায় চীনকে ধন্যবাদ জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, চীনের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করাকে ইরান সব সময় গুরুত্ব দেয় এবং ইরানের পরবর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর এই সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে তিনি আশা করছেন। টেলিফোনালাপে আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়েও কথা বলেন ওয়াং ই এবং মোহাম্মাদ জাওয়াদ জারিফ।